সমুদ্রে মৎস্য আহরণের নিষেধাজ্ঞা প্রত্যাহার চাই- এমপি বদি

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ৯ সেপ্টেম্বর , ২০১৮ সময় ০৭:৫৬ অপরাহ্ণ

শামসু উদ্দীন, টেকনাফ,প্রতিনিধি: আজ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক জনাব, মোঃ কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কক্সবাজার-৪ উখিয়া-টেকনাফের মাননীয় সংসদ সদস্য জনাব,আলহাজ্ব আব্দুর রহমান বদি বলেন, অল্প সময়ে এত বিপুল সংখ্যক রোহিঙ্গাদের আগমন বাংলাদেশের জন্য ব্যাপক আর্থ-সামাজিক ও পরিবেশগত চ্যালেঞ্জ এবং নিরাপত্তা ঝুঁকি তৈরি করেছে।
মিয়ানমারের সঙ্গে বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সুসম্পর্ক বজায় রেখে শান্তিপূর্ণভাবে রোহিঙ্গা সমস্যার একটি টেকসই ও ন্যায্য সমাধান চাই। পাশাপাশি মিয়ানমার সরকারের ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টি করতে সরকার বহুপাক্ষিক কূটনৈতিক উদ্যোগও গ্রহণ করেছে।
এর ফলে বিভিন্ন দেশ এবং জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা রোহিঙ্গাদের প্রতি মিয়ানমার সেনাবাহিনীর অত্যাচার নির্যাতনে উদ্বেগ প্রকাশ করেছে এবং রোহিঙ্গাদের প্রত্যাবাসন ও তাদের অধিকার প্রতিষ্ঠায় মিয়ানমার সরকারের ওপর চাপ প্রয়োগ করে যাচ্ছে।
রোহিঙ্গাদের কারণে ক্ষয়ক্ষতি হতে উত্তরণের জন্য বাংলাদেশ সরকার এবং জাতিসংঘসহ অন্যান্য উন্নয়ন অংশীজনের সহায়তায় স্বল্প, মধ্য এবং দীর্ঘ মেয়াদে প্রয়োজনীয় পদক্ষেপ প্রহণ করা হচ্ছে। মিয়ানমার সেনাবাহিনী নো ম্যান্ডস ল্যান্ডে প্রবেশ করে আন্তর্জাতিক আইন লঙঘন করেপ্রত্যাবাসন চুক্তি নস্যাৎ করতে তারা এই পদক্ষেপ নিয়েছে। কিন্তু তাদের কোন উসকানি সফল হবে না। সরকার শান্তিপূর্ণভাবে সব পরিস্থিতি সামাল দেবে। সভায় জানানো হয়, গত ২ মাসে মাদক ও অপরাধের হার অনেকাংশে কমেছে।
তিনি আরো বলেন, রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তা বৃদ্ধি ও ক্যাম্পের মাঝিদের দিয়ে তদারকি। সমুদ্রে মৎস্যজীবিদের অবাধে মৎস্য আহরনের নিষেধাজ্ঞা প্রত্যাহার সেই সাথে রোহিঙ্গারা যাতে নৌকায় যেতে না পারে সেজন্য নজরদারী বাড়ানোর প্রস্তাব দিয়েছেন – এমপি বদি।
যেসব এনজিও স্থানীয়দের নগদ সহায়তা দেয় সেসব এনজিওর কার্যক্রম তদারকি করার ও প্রস্তাব দিয়েছেন এমপি বদি।
এসময় কক্সবাজার জেলা প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তা, পুলিশ এবং বিজিবির প্রতিনিধি, জনপ্রতিনিধি, রাজনীতিক, পদস্থ কর্মকর্তা ও সাংবাদিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন ।