‘সবুজে বাঁচি সবুজ বাঁচাই, নগর প্রাণ-প্রকৃতি সাজাই’ শ্লোগানে বৃক্ষমেলা উদ্বোধন

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ২৯ জুলাই , ২০১৮ সময় ১০:০৬ অপরাহ্ণ

চট্টগ্রাম উত্তর বন বিভাগের উদ্যোগে, জেলা প্রশাসন এবং কৃষি সম্প্রসারন অধিদপ্তরের সহায়তায় চট্টগ্রামের লালদিঘী মাঠে শুরু হয়েছে ১৫ দিনব্যাপী বৃক্ষমেলা।

রোববার বিকেলে লালদিঘীর মাঠে বৃক্ষমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রানালয় বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারম্যান, সাবেক মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক হাবিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত ডিআইজি মোঃ আবু ফয়েজ, চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক জগলুল হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আমিনুল হক চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম উত্তর বন বিভাগীয় কর্মকর্তা বখতেয়ার নুর সিদ্দিকী।

বৃক্ষমেলার উদ্বোধন করে সাবেক পরিবেশ ও বনমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, এক সময় দেশের বনভুমির পরিমাণ ছিলো ৯ শতাংশেরও কম। বর্তমান সরকারের সফল নেতৃত্ব এবং বন সংরক্ষন ও নতুন বনায়নে নানামুখী উদ্যোগের কারনে দেশের বনভুমির পরিমাণ এখন প্রায় ২০ শতাংশ ছাড়িয়ে গেছে। ড. হাছান মাহমুদ বলেন, পরিবেশ সুরক্ষায় সফল নেতৃত্বের কারনে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের চ্যাম্পিয়ন অব দ্যা আর্থ উপাধী অর্জন করেছেন।

বাংলাদেশের বন রক্ষায় অংশিদারিত্ব ভিত্তিক বনায়ন কর্মসূচী এখন বনজ সম্পদের সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করছে। দেশের সাধারণ মানুষই অংশিদারিত্ব থাকায় বন পাহারা দিয়ে সুরক্ষা করছে। ড. হাছান মাহমুদ সকলকে বৃক্ষরোপন এবং বনজসম্পদের সুরক্ষায় এগিয়ে আসার আহ্বান জানান।

‘সবুজে বাঁচি সবুজ বাঁচাই, নগর প্রাণ প্রকৃতি সাজাই’ শিরোনামে আয়োজিত চট্টগ্রামের এই বৃক্ষমেলার সরকারী বেসরকারী সর্বমোট ৫০টি ফলজ ও বনজ নার্সারী ও প্রতিষ্ঠান অংশ নিয়েছে। অংশগ্রহনকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে রয়েছে চট্টগ্রাম উত্তর ও দক্ষিন বন বিভাগ, কৃষি সম্প্রসারন অধিদপ্তর, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষন বিভাগ, বন গবেষনা ইনস্টিটিউট, সবুজ চট্টগ্রামসহ বিভিন্ন ফলজ বনজ বৃক্ষের নার্সারী প্রতিষ্ঠান।

অনুষ্ঠানে বন বিভাগ, বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তা, টিচার্চ ট্রেনিং ইনস্টিটিউট, ফরেস্ট্রি এন্ড সাইন্স টেকনোলজীসহ বৃক্ষ প্রেমিক বিপুল সংখ্যাক মানুষ অংশগ্রহন করে।


আরোও সংবাদ