‘সবাই মিলে ইঁদুর মারি, ফসল সম্পদ রাক্ষা করি’

প্রকাশ:| সোমবার, ৭ অক্টোবর , ২০১৩ সময় ১০:২৫ অপরাহ্ণ

ইঁদুরলামা
বান্দরবানের লামায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে মাসব্যাপী “জাতীয় ইদুর নিধন অভিযান” উদ্বোধন করা হয়েছে। এই উপলে আজ সোমবার সকালে উপজেলা পরিষদে কৃষক সমাবেশ, বর্ণাঢ্য র‌্যালী, উদ্বোধনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
লামা ইউএনও মোঃ হেলাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী ও আলোচনা সভায় ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান সেতারা আহামদ প্রধান অতিথি থেকে ইদুর নিধন অভিযান কর্মসুচীর উদ্বোধন করেন। উপজেলা কৃষি অফিসার এনামুল হকের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হয় আলোচনা সভা।
এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আওয়ামীলীগ সভাপতি শেখ মাহাবুবুর রহমান, শিক্ষা অফিসার খগেন্দ্র চন্দ্র সরকার, উপ সহকারী কৃষি অফিসার স্বপন কুমার দাশ ও কৃষক মোঃ মিরাজ হোসেন।

নাইক্ষ্যংছড়ি
নাইক্ষ্যংছড়িতে ইঁদুর নিধন অভিযান শুরু হয়েছে। ‘সবাই মিলে ইঁদুর মারি, ফসল সম্পদ রা করি’ এই শ্লোগানকে প্রাধান্য দিয়ে নাইক্ষ্যংছড়ি কৃষি সম্প্রসারণ বিভাগের উদ্যেগে আজ ৭ অক্টোবর সোমবার সকালে ইঁদুর নিধন অভিযান শুরু হয়েছে। এ উপলে উপজেলা পরিষদ মিলনায়তন (টিএডিসি) হল রুমে অনুষ্টিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হামিদা চৌধুরী।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার আহমেদ জামিল বলেন- ইঁদুর পার্বত্য এলাকায় কৃষি বিপ্লবে প্রধান সমস্যা। কৃষি প্রধান আমাদের এই দেশে বিভিন্ন দূর্যোগ মোকাবেলার পাশাপাশি ইঁদুরের মোকাবেলা করতে হয়। এ ক্ষেত্রে আমাদের সবাইকে সচেতন হয়ে এবং কৌশল নিয়ে ইঁদুর নিধন করে কৃষি কাজের বিপ্লব ঘটাতে হবে।
আলোচনা সভায় অন্যদের মাঝে বক্তব্য রাখেন- উপজেলা কৃষি কর্মকর্তা আবদুল মান্নান, হর্টিকালচার বিভাগের সহকারী কর্মকর্তা এমরান কবির, প্রেসকাব সভাপতি নুরুল আলম সাঈদ, উপজেলা কৃষকলীগ সভাপতি মোস্তাফা কামাল লালু। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, সরকারী কর্মকর্তা, কৃষি বিভাগের উপ সহকারী কর্মকর্তা ও সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন। এর আগে সকাল ৯টায় ইদুর নিধন উপলে জনসচেতনতার লক্ষ্যে এক বর্ণাঢ্য র‌্যালী উপজেলা সদরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।