সফলভাবে উৎক্ষেপণ হলো জিস্যাট-৯

প্রকাশ:| শুক্রবার, ৫ মে , ২০১৭ সময় ০৭:৪৮ অপরাহ্ণ

সার্কভুক্ত দেশসমূহে সহযোগিতা বাড়ানো ও সার্বিক উন্নয়নের লক্ষ্যে সফলভাবে উৎক্ষেপণ হলো জিস্যাট-৯ দক্ষিণ এশিয়া উপগ্রহ। শুক্রবার বিকেল ৫টা বেজে ৩মিনিটের মাথায় ভারতের শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে এ উপগ্রহটি উৎক্ষেপণ করা হয়।

 

সার্ক সদস্যভুক্ত আট দেশের মধ্যে শুধু পাকিস্তান এই উপগ্রহের সঙ্গে নিজেদের যুক্ত করেনি। ভারতের এই প্রস্তাবের জবাবে তারা বলেছিল, তাদের নিজস্ব মহাকাশ কর্মসূচি আছে। উপগ্রহটি সফলভাবে কক্ষপথে স্থাপিত হওয়ার সময় থেকেই পাকিস্তান ছাড়া সার্কের বাকি সাত সদস্য দেশ এ থেকে প্রভূত উপকৃত হবে। বিভিন্ন ধরনের টেলিযোগাযোগ ব্যবস্থার উন্নতি ছাড়াও এই উপগ্রহের সাহায্যে প্রাকৃতিক বিপর্যয়ের আগাম হদিস পাওয়া ও তার সুষ্ঠু মোকাবিলা করা সম্ভবপর হবে।

 

এছাড়া এই উপগ্রহ মারফত দক্ষিণ এশিয়ার সদস্য দেশগুলিতে মজুত প্রাকৃতিক সম্পদের হদিসও পাওয়া যাবে। সম্ভবপর হবে সঠিক ভৌগোলিক ‘ম্যাপিং’। মোট ৪৫০ কোটি রুপি খরচে তৈরি এই উপগ্রহটি আগামী ১২ বছর কর্মক্ষম থাকবে।

 

তিন বছর আগে প্রধানমন্ত্রী হয়ে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের (ইসরো) বিজ্ঞানীদের নরেন্দ্র মোদি বলেছিলেন, এমন একটা উপগ্রহ তৈরি করতে যার দ্বারা দক্ষিণ এশিয়ায় সার্ক সদস্যভুক্ত দেশগুলি উপকৃত হতে পারবে। সেই থেকে এই উদ্যোগের শুরু। প্রাথমিকভাবে রাজি হয়েও শেষ পর্যন্ত পাকিস্তান এই প্রকল্প থেকে নিজেদের সরিয়ে নেয়।

 

জিস্যাট-৯ সফল উৎক্ষেপণের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, দক্ষিণ এশিয়ার দেশ হিসেবে আমরা একই পরিবারের সদস্য। এই উপমহাদেশের শান্তি, সমৃদ্ধি, প্রগতি ও সমগ্র মানবতার স্বার্থে আমরা এক হয়েছি।

 

ইসরো চেয়ারম্যান এ এস কিরণ কুমার জানান, বিগত ২৮ ঘণ্টার কাউন্টডাউনের পর অত্যন্ত সফলভাবে এই উপগ্রহ উৎক্ষেপণ হয়েছে। দক্ষিণ এশিয়ার আঞ্চলিক স্বার্থে এ এক দৃঢ় পদক্ষেপ।

 

উৎক্ষেপণের আগেই ইসরোকে অভিনন্দন জানিয়ে ভারতের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠোর টুইট করে বলেন, এই উপগ্রহ সম্প্রীতি ও সহযোগিতার প্রতীক, ভারত যা সব সময় কামনা করে এসেছে। ভিডিও কনফারেন্সে সাত দেশের রাষ্ট্র ও সরকার প্রধানেরা এই উৎক্ষেপণ অনুষ্ঠানে যোগ দেন। তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস।