সফর সংক্ষিপ্ত করে বুধবার দুপুরে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

প্রকাশ:| মঙ্গলবার, ৯ জুলাই , ২০১৩ সময় ০৩:১৯ অপরাহ্ণ

বেলারুশ সফর সংক্ষিপ্ত করে বুধবার দুপুরে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী। লন্ডনে বোন শেখ রেহানার মেয়ে টিউলিপের বিয়ের hasina pm6অনুষ্ঠান ও বেলারুশে তিনদিনের রাষ্ট্রীয় সফর শেষে ১১ জুলাই দেশে ফেরার কথা ছিল তাঁর।

কিন্তু ফিরে আসছেন একদিন আগেই। প্রধানমন্ত্রীর প্রেস সচিব আব্দুল কালাম আজাদ সফরসঙ্গী সাংবাদিকদের জানিয়েছেন সফর সংক্ষিপ্ত করেই তিনি দেশে ফিরবেন।

তিনি জানান, ৯ জুলাই বেলারুশের স্থানীয় সময় রাত সাড়ে ১১ টায় রওয়ানা দেবেন এবং ঢাকায় পৌঁছাবেন ১০ জুলাই দুপুর ১ টা ৫০ মিনিটে।

প্রধানমন্ত্রীর সফর সংক্ষিপ্তের বিষয়ে কোন মন্তব্য করেননি প্রেস সচিব। তবে ধারণা করা হচ্ছে দেশের রাজনৈতিক পরিস্থিতির কারণেই তিনি বিদেশ সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরছেন।

এদিকে লন্ডনে ৫ দিনের ব্যক্তিগত সফর শেষে সোমবার রাষ্ট্রীয় সফরে বেলারুশে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তাকে গার্ড অব অনার দেয়া হয়।

স্থানীয় সময় রাত ৮টায় প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি বেলারুশ পৌঁছায়। রাষ্ট্রীয় এই সফরে বাংলাদেশ এবং বেলারুশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক ও বিনিয়োগ বাড়ানো এবং সম্ভাবনার ক্ষেত্রসহ বেশ কয়েকটি বৈঠকে যোগ দেন তিনি।

রাশিয়া, কাজাখস্থান, বেলারুশের সমন্বয়ে কাস্টমস ইউনিয়ন নামে ইকোনমিক কাউন্সিলভূক্ত দেশগুলোতে শুল্কমুক্ত সুবিধা নিয়েও আলোচনা করেন তিনি।

পরে দুদেশের মধ্যে কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। উল্লেখ্য গত ৫ জুলাই যুক্তরাজ্য ও বেলারুশ সফরে যান প্রধানমন্ত্রী। লণ্ডনে তার সফরটি ছিল ব্যক্তিগত।