সতর্কতামূলক গুলি ছুড়েছে রুশ যুদ্ধ জাহাজ

প্রকাশ:| সোমবার, ১৪ ডিসেম্বর , ২০১৫ সময় ১১:১৭ অপরাহ্ণ

ইজিয়ান সাগরে তুর্কি ও রাশিয়ার দুটি নৌযানের মধ্যে সংঘর্ষ এড়াতে তুর্কির একটি মাছ ধরার নৌযানকে লক্ষ্য করে সতর্কতামূলক গুলি ছুড়েছে রুশ যুদ্ধ জাহাজ।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ইজিয়ান সাগরে গ্রিসের দ্বীপ লিমনসের ২২ কিলোমিটার উত্তরে এ ঘটনা ঘটেছে।

চলতি বছরের ২২ নভেম্বর তুর্কির সেনাবাহিনী রাশিয়ার একটি জেট বিমান ভূপাতিত করার ঘটনায় এক রুশ পাইলট মারা যাওয়ার পর থেকে উভয় দেশের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। এছাড়া উদ্ধার তৎপরতায় মারা যায় দেশটির আরও এক সেনা সদস্য। এর পর থেকে তুর্কির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে মস্কো। স্নায়ু যুদ্ধের পর দেশ দুটির মধ্যে এই প্রথম সবচেয়ে বৈরী সম্পর্ক বিরাজ করছে।

তুর্কির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু গণমাধ্যমকে বলেছেন, কোনো পদক্ষেপ নেয়ার আগে রুশ নাবিকদের তুর্কির মাছ ধরার নৌযানকে আরও অবহিত করা দরকার ছিল। তিনি আরও বলেন, ‘আমরা উত্তেজনা বাড়াতে চাই না। আলোচনার মাধ্যমে আমরা উত্তেজনাপূর্ণ অবস্থার নিরসন চাই।’

মেভলুত কাভুসোগলু বলেন, রাশিয়ার বিরুদ্ধে আঙ্কারার ধৈর্য সীমাহীন ছিল না। এছাড়া রুশ বিমান ভূপাতিত করায় মস্কো তুর্কিকে শাস্তি দিতে সব ধরনের সুযোগের ব্যবহার করছে বলে অভিযোগ করেন তিনি।

উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় আইএস জঙ্গি ও অন্যান্য বিদ্রোহীদের লক্ষ্য করে বিমান হামলা শুরু করেছে রাশিয়া। এরপর থেকেই তুর্কি ও রাশিয়ার সম্পরর্কের মাঝে ফাটল ধরতে শুরু করে। এরই মাঝে রুশ যুদ্ধবিমানে গুলি চালিয়ে ভূপাতিত করায় আঙ্কারাকে চরম মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দেয় মস্কো।