সঠিকভাবে হাত ধুচ্ছেন তো?

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৩ জুলাই , ২০১৫ সময় ০৮:৪৪ অপরাহ্ণ

হাত ধোঁয়াসঠিক পদ্ধতিতে হাত না পরিষ্কার করলে জীবাণু থেকে যেতে পারে। এর ফলে বিভিন্ন ধরনের রোগবালাইয়ে আক্রান্ত হতে পারেন আপনি। রিডার্স ডাইজেস্ট জানিয়েছে হাত ধোয়ার পাঁচ ভুলের কথা। জেনে নিন ভুলগুলো :

হাতের সব জায়গা ধুচ্ছেন তো?

সাধারণত হাত ধুতে গেলে আমরা হাতের তালু বা এর চারপাশ পরিষ্কার করি। ভালো করে নখ বা নখের ভেতরে পরিষ্কার করি না। এতে হাত ভালোভাবে পরিষ্কার হয় না। নখের ভেতর এবং আঙুলের মাঝখানে জীবাণু আটকে থাকে অনায়াসে। বিশেষজ্ঞরা বলেন, এর ফলে রোগব্যাধির সংক্রমণ হতে পারে। তাই হাত ধোয়ার সময় অবশ্যই এই জায়গাগুলো ঘষে ভালোভাবে পরিষ্কার করুন।

সময় নিয়ে ধোয়া

সম্প্রতি মিশিগান স্ট্যাট ইউনির্ভাসিটির একটি গবেষণায় দেখা যায়, প্রায় ৯৫ ভাগ মানুষ সময় নিয়ে হাত ধোয় না। জীবাণু মারার জন্য অন্তত ২০ সেকেন্ড সাবান পানিতে হাত ধোয়া প্রয়োজন।

এ ছাড়া গবেষণায় দেখা যায়, টয়লেট ব্যবহারের পর সাত শতাংশ নারী এবং ১৫ শতাংশ পুরুষ হাত ধোয় না।

ভালোভাবে শুকায় না

অনেকেই হাত ধোয়ার পর ভালোভাবে হাত শুকায় না বা মোছে না। এর ফলে অন্য কিছু স্পর্শ করার পর আবার জীবাণু লেগে যায় সহজে। জীবাণু ভালোভাবে দূর করতে ড্রায়ার দিয়ে হাত শুকানোর চেয়ে পেপার টাওয়েল ব্যবহার করা ভালো। আর যদি হ্যান্ড ড্রায়ার দিয়ে পরিষ্কার করতেই হয়, তাহলে নিশ্চিত হোন ভালোভাবে পরিষ্কার হয়েছে কি না।

কেবল টয়লেট ব্যবহারের পর হাত ধোয়া

অধিকাংশ মানুষই কেবল টয়লেট ব্যবহারের পরই হাত ধোয়। দরজার হাতল, সাবওয়ে ব্রিজ, লিফটের বোতাম টেপার পর সাধারণত হাত ধোয়া হয় না। বহু মানুষের ব্যবহার করা এসব জিনিস থেকেও হাতে জীবাণু লেগে যেতে পারে। যা স্বাস্থ্য ঝুঁকির কারণ। বিশেষজ্ঞরা বলেন, বিশেষ করে ঠাণ্ডা এবং ফ্লুয়ের আবহাওয়ায় এগুলো স্পর্শ করার পর অবশ্যবই ভালোভাবে হাত ধোবেন। যদি সেটা সম্ভব না হয়, তবে ব্যাগে সেনিটাইজার রেখে দিতে পারেন। যখনই সুযোগ হবে হাত ধুয়ে নেবেন।

গরম পানি দিয়ে হাত না ধোয়া

সাবান এবং গরম পানি দিয়ে হাত আমরা অনেকেই ধুই না। বিশেষজ্ঞরা বলেন, ঠান্ডা পানি দিয়ে হাত ভালোভাবে ধুলেও গরম পানি জীবাণু মারার জন্য বেশি উপকারী। গবেষকরা বলেন, এটা প্রমাণিত যে গরম পানি জীবাণু মারায় বেশি কার্যকর। তবে খুব গরম পানি নয়, উষ্ণ গরম পানি দিয়ে হাত ধোবেন।