সকালে সিটি মেয়র দিনব্যাপি ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন

প্রকাশ:| শনিবার, ৫ অক্টোবর , ২০১৩ সময় ০৪:১৩ অপরাহ্ণ

v cccজাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় চট্টগ্রাম মহানগরী ও ১৪ উপজেলার ৬ হাজার ২০টি কেন্দ্রে এবার দু’ক্যাটাগরিতে মোট ১৩ লাখ ৭৮ হাজার ১৯৮ জনকে এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

শনিবার সকাল ৮টা থেকে চট্টগ্রাম জুড়ে একযোগে এ কর্মসূচী শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

সকালে সিটি মেয়র এম মনজুর আলম নগরীর আলকরণ ওয়ার্ডের দোভাষ কলোনী মাঠে দিনব্যাপি এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এ উপলক্ষে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর দিদারুর রহমান লাবু’র সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় কর্পোরেশনের প্রধান নিবার্হী কর্মকর্তা আলী আহমদ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বক্তব্য রাখেন।

সিটি কর্পোরেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, নগরীর ৪১টি ওয়ার্ডে ১ হাজার ২৮৮ টি টিকাদান কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন চলছে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ১ লাখ ৫হাজার শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। ১২ থেকে ৫৯ মাস বয়সী ৫ লাখ শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

অন্যদিকে সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে চট্টগ্রামের ১৪টি উপজেলায় ২’শ ইউনিয়নের ৬’শ ওয়ার্ডে মোট ৪ হাজার ৭৩২টি টিকাদান কেন্দ্রে ১ হাজার ৯৫৪ জন স্বাস্থ্যকর্মী ও ৭৪২ জন সুপারভাইজার ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কাজে নিয়োজিত আছেন।

এখানে ৬ থেকে ১১ মাস বয়সী ৮৮ হাজার ১০০ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে ১২ থেকে ৫৯ মাস বয়সী ছয় লাখ ৮৫ হাজার ৯৮ জন শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর টার্গেট নেয়া হয়েছে বলে সিভিল সার্জনের পক্ষ থেকে জানানো হয়েছে।