সংস্কার কাজ জরুরী ভিত্তিতে সম্পন্ন না হলে ওয়াসা ঘেরাও

প্রকাশ:| সোমবার, ৪ ডিসেম্বর , ২০১৭ সময় ০৯:৪২ অপরাহ্ণ

চট্টগ্রাম-কাপ্তাই সড়কে ওয়াসার পাইপলাইন কাজ সম্পন্নকরণে দীর্ঘসূত্রিতায় জনদুর্ভোগ সৃষ্টির প্রতিবাদ ও সড়ক সংস্কারের দাবীতে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা রাঙ্গুনিয়া উপজেলা মডেল শাখার আয়োজনে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে অদ্য (৪ ডিসেম্বর) মানববন্ধন অনুষ্ঠিত হয়।
সংস্থার সভাপতি মাওলানা মুহাম্মদ জহুরুল আনোয়ার এর সভাপতিত্বে এতে প্রধান আলোচক ছিলেন সংস্থার প্রধান নির্বাহী ও আজীবন সদস্য, রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান মুহাম্মদ আলী শাহ্। তিনি বলেন, চট্টগ্রাম শহরবাসীর সুপেয় পানি সরবরাহের লক্ষ্যে সরকার কর্ণফুলী নদী উপকূলীয় রাঙ্গুনিয়া থেকে ওয়াসার পানি উত্তোলন ও বিতরণ প্রকল্প অনুমোদন করে। ওয়াসা কর্তৃপক্ষ তা বাস্তবায়নে চট্টগ্রাম-কাপ্তাই সড়কে পাইপ লাইন কাজ শুরু করে। কিন্তু তা সম্পন্নকরণে দীর্ঘসূত্রিতায় চরমভাবে জনদুর্ভোগের সৃষ্টি হয়েছে। এলোপাতারী সড়ক খোড়াখুড়িতে বিধ্বস্তিত কুয়াইশ কলেজের সামনে ইতোমধ্যে দু’শিক্ষার্থীসহ সড়কের বিভিন্ন স্থানে কয়েকজন যাত্রী নিহত হয়। বহুযাত্রী আহত হয়।

যথাসময়ে বিমান বন্দরে যাওয়া সম্ভব না হওয়ায় কর্মস্থলে যোগদান করতে না পারায় অনেকের চাকুরিচ্যুত হয়েছে। ধূলোবালিতে যাত্রীদের স্বাস্থ্যহানী ঘটছে প্রতিনিয়ত। জরুরীভিত্তিতে একমাসের মধ্যে কাজ সম্পন্ন করা না হলে পার্বত্য এলাকাসহ রাঙ্গুনিয়া, রাউজান ও হাটহাজারী উপজেলার ক্ষতিগ্রস্ত জনগণ নিয়ে ওয়াসা অফিস ঘেরাও করা হবে।

অন্যান্যদের মধ্যে আলোচনা করেন সাবেক উপজেলা চেয়ারম্যান সংস্থার আজীবন সদস্য কাজী এম এন আলম, আজীবন সদস্য মুহাম্মদ শওকত আলী নূর, আজীবন সদস্য অধ্যাপক আবদুল হাই, আজীবন সদস্য কৃষিবিদ কায়কোবাদ চৌধুরী, সাধারণ সম্পাদক এডভোকেট বঙ্কিম চন্দ্র দাশ, দফ্তর সম্পাদক খোরশেদ আলম ফারুকী, নির্বাহী সদস্য সাজ্জাদুল করিম রিংকু, পদুয়া ইউনিয়ন শাখার সভাপতি মাস্টার ইদ্রিস, লালানগর ইউনিয়ন শাখার সভাপতি মাস্টার ইদ্রিস মিয়া, হোসনাবাদ ইউনিয়ন শাখার সভাপতি এমএ করিম ইকবাল বাদল, সি এস কে সিদ্দিকী, এডভোকেট আজিম উদ্দীন তালুকদার লাভলু, সাংবাদিক মঞ্জুরুল ইসলাম মঞ্জু, সাংবাদিক হাশেম আলী তালুকদার, এবিএম গোলাম নূর প্রমুখ।

সভাপতির বক্তব্যে নির্দিষ্ট সময়সীমার মধ্যে কাজ সম্পন্ন করা হলে যাত্রী মৃত্যুসহ জনদুর্ভোগের কারণে ওয়াসা কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনী পদক্ষেপ গ্রহণের ঘোষণা দেন।সংস্থার সহ-সাধারণ সম্পাদক নূরুল ইসলাম আজাদের সঞ্চালনায় উদ্বোধনী বক্তব্য রাখেন মানববন্ধন আয়োজন কমিটির আহবায়ক সাংবাদিক কাশেম শাহ। (ছবি ও খবর-হোসেন বাবলা,চট্টগ্রাম) ।