সংসদে মেট্রোরেল বিল পাস

প্রকাশ:| সোমবার, ২৬ জানুয়ারি , ২০১৫ সময় ১১:৩৮ অপরাহ্ণ

মাত্র ৩৮ মিনিটে উত্তরা থেকে মিরপুর হয়ে মতিঝিল পর্যন্ত ৬০ হাজার যাত্রী নিয়ে যাতায়াতের সক্ষমতা সম্পন্ন ম্যাস রেপিড ট্রানজিট প্রজেক্ট বাস্তবায়নের জন্য বহুল আলোচিত ‘মেট্রোরেল বিল-২০১৫’ জাতীয় সংসদে কণ্ঠভোটে পাস হয়েছে সোমবার। একই দিন সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ফাইন্যান্সিয়াল রিপোটিং বিল-২০১৫ উত্থাপন করেন। বিলটি যাচাই-বাছাই করার জন্য সংশ্লিষ্ট স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।
মেট্রোরেল
সংসদের পঞ্চম অধিবেশনের ষষ্ঠ দিনে সোমবার ‘মেট্রোরেল বিল-২০১৫’ যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। চলতি সংসদের চতুর্থ অধিবেশনের সমাপনী দিনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিলটি সংসদে উত্থাপন করেন। এরপর বিলটি চার সপ্তাহের মধ্যে যাচাই-বাছাই করে রিপোর্ট প্রদানের জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

পঞ্চম অধিবেশনের ষষ্ঠ দিনে বিলটি পাসের প্রস্তাব করে ওবায়দুল কাদের বলেন, তরুণ সমাজের স্বপ্ন বাস্তবায়নের জন্য সরকারের মেগা প্রজেক্ট হল এই ম্যাস রেপিড ট্রানজিট প্রজেক্ট। প্রকল্প বাস্তবায়নে খরচ হবে ২১ হাজার কোটি টাকা। এর মধ্যে সরকারের বিনিয়োগ ৫ হাজার কোটি টাকা। শূন্য দশমিক শূন্য এক টাকা (০.০১) সুদে ১৬ হাজার ৫৯৪ কোটি টাকা ঋণে জাইকার আর্থিক সহযোগিতা পাওয়া যাবে। ৪০ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে। চলতি মাসেই প্রথম টেন্ডার এবং এই বছরেই বাকি ৮টি টেন্ডার আহ্বান করা হবে।