‘ষোড়শ সংশোধনীর রায় আপিল বিভাগে টিকবে না’

প্রকাশ:| বৃহস্পতিবার, ৫ মে , ২০১৬ সময় ০৮:২২ অপরাহ্ণ

ফাইল ছবি

ফাইল ছবি

বিচারক অপসারণের ক্ষমতা সংসদের হাতে আনতে সংবিধানের ষোড়শ সংশোধনী ‘অবৈধ’ ঘোষণা করে দেয়া হাই কোর্টের রায়কে ‘সংবিধান পরিপন্থি’ বলেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার হাই কোর্টের রায় ঘোষণার কয়েক ঘণ্টা পর বিকেলে সংসদ অধিবেশনে এক অনির্ধারিত আলোচনায় এই প্রতিক্রিয়া জানান তিনি।

সুপ্রিম কোর্টের আইনজীবী আনিসুল হক বলেছেন, সংসদের সিদ্ধান্তকে অবৈধ বলে দেয়া এই রায় আপিল বিভাগে টিকবে না। রাষ্ট্রপক্ষ এখন আপিলের প্রস্তুতি নিচ্ছে।
উচ্চ আদালতের বিচারক অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। ওই সংশোধন চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের নয়জন আইনজীবীর একটি রিট আবেদনের রায়ে বৃহস্পতিবার হাই কোর্টের তিন বিচারপতির একটি বেঞ্চ সংসদের ওই পদক্ষেপকে অবৈধ বলে রায় দেয়।

আদালতের এই আদেশ নিয়ে সংসদ অধিবেশনের শুরুতেই পয়েণ্ট অব অর্ডারে দাঁড়িয়ে আলোচনার সূত্রপাত করেন জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইসলাম। পরে আলোচনায় অংশ নেন জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ এবং জাসদের মইন উদ্দিন খান বাদল। তারা আদালতের রায়ের বিষয়ে আইনমন্ত্রীর বিবৃতি দাবি করেন। এসময় সংসদে ছিলেন না সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরোও সংবাদ