শয়তানকে পাথর নিক্ষেপ অব্যাহত

প্রকাশ:| রবিবার, ৩ সেপ্টেম্বর , ২০১৭ সময় ০৬:১৮ অপরাহ্ণ

পবিত্র হজের কর্মসূচি শেষ করার পর মিনায় শয়তানকে পাথর নিক্ষেপ অব্যাহত রেখেছেন হাজিরা। রোববারও তারা মিনায় ৩ শয়তানকে লক্ষ্য করে পাথর নিক্ষেপের মধ্যদিয়ে হজের আনুষ্ঠানিক প্রক্রিয়া শেষ করবেন। তবে মুয়াল্লেমদের দায়িত্বে অবহেলার কারণে অনেক বাংলাদেশি হাজি এখনো কোরবানি সম্পন্ন করতে পারেননি বলে অভিযোগ পাওয়া গেছে। আর এ কারণে তারা এখনো ইহরাম ত্যাগ করতে পারছেন না।

পবিত্র হজের তৃতীয় ও শেষ দিনেও কোরবানি দিয়ে হজ সম্পন্ন করতে পারেনি কয়েকটি এজেন্সির শতাধিক বাংলাদেশি হাজি। এ কারণে তারা এখনো ইহরাম ত্যাগ করতে পারছেন না বলে অভিযোগ করেন। হজে গিয়ে সঠিকভাবে হজ পালন না হওয়ার বিষয় নিয়েও অতৃপ্তির কথা জানিয়েছেন অনেকে।

এসব বিষয় নিয়ে হজ কর্মকর্তার কাছে অভিযোগ করেও কোন সমাধান পাওয়া যায়নি। উল্টো বিষয়টির সমাধান না দিয়ে আশ্বাসের মধ্যেই সীমাবদ্ধ থাকছে ভুক্তভোগীদের অভিযোগ।

এ বিষয়ে সৌদি সরকারের নির্দেশনা অনুসরণ করার পরামর্শ দিয়েছেন সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশি হজ কনসাল্ট।

প্রতি বছর পবিত্র হজ পালনের জন্য বাংলাদেশ থেকে লক্ষাধিক মুসল্লি সৌদি আরব যান। তবে অনেকের হজ যাত্রার প্রথম থেকেই শুরু হয় বিরম্বনা। দেশে থাকা অবস্থায় মুসল্লিদের ভিসা, বিমান টিকেটসহ বিভিন্ন বিষয় নিয়ে ভোগান্তির পর হজে গিয়েও এই বিরম্বনার শেষ নেই।