শ্রোতারা মুগ্ধ, বিমোহিত

প্রকাশ:| মঙ্গলবার, ১১ এপ্রিল , ২০১৭ সময় ১২:২৮ পূর্বাহ্ণ

সন্ধ্যা ছয়টা। বাতিঘর এলেন প্রখ্যাত শিল্পী মৌসুমী ভৌমিক।ট্রাভেলিং আর্কাইভ রেকর্ডস: শব্দ নিয়ে গল্প বলা’ অনুষ্ঠানে জীবনের গল্প শোনাবেন তিনি। দর্শক-শ্রোতাদের বললেন তার গান গাইতে যেন অনুরোধ না করা হয়।

কিন্তু কে শোনে কার কথা। শ্রোতাদের আবদারে শেষপর্যন্ত গাইতে হলো ‘আমি শুনেছি সেদিন তুমি’। শ্রোতারা মুগ্ধ, বিমোহিত।

সোমবার (১০ এপ্রিল) সন্ধ্যার চিত্র এটি। গান শেষে তিনি কাজ ও গবেষণার বিস্তারিত তুলে ধরেন দর্শকদের সামনে।অনেক ভিডিওচিত্রের মাধ্যমে দেখালেন কীভাবে এবং কোথায় তারা এসব কাজ ধারণ করেছেন।

‘প্রথাগত সংগীতচর্চার বাইরে সাধারণ মানুষের প্রাত্যহিক সংগীতচর্চার ব্যাপ্তি কতটা গভীর ও প্রভাববিস্তারী তা গ্রাম-গঞ্জের হাট-বাজারে মাটিসংলগ্ন মানুষগুলোর কাছে না গেলে এমন করে বুঝতে পারতাম না। বাংলা ভাষাভাষী অঞ্চলের পথে-প্রান্তরের ওইসব মানুষের কথা আর গানই আপনাদের কাছে তুলে ধরতে এসেছি।’ বললেন মৌসুমী।

অনুষ্ঠানে মৌসুমী ভৌমিকের সঙ্গে ছিলেন তার সহযোগী সাউন্ড রেকর্ডিস্ট সুকান্ত মজুমদার। ২০০৩ সাল থেকে ধারাবাহিকভাবে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন প্রত্যন্ত অঞ্চলে ঘুরে ঘুরে নানান মানুষের গান আর কথা রেকর্ড করেছেন তারা।

মৌসুমী ভৌমিক বলেন, দীর্ঘদিন ধরে তিনি বাংলাদেশের প্রয়াত চলচ্চিত্র পরিচালক তারেক মাসুদ, শিল্পী ঢালী আল মামুনসহ আরও অনেকের সাথে কাজ করছেন।এ সুবাদে ফরিদপুর, সিলেটসহ বিভিন্ন জায়গায় স্থানীয় গায়কদের অনেক গানও সংগ্রহ করেন। এসব ফিল্ড রেকর্ডিং আর ফিল্ড নোট নিয়েই তৈরি হয়েছে ‘ট্রাভেলিং আর্কাইভ রেকর্ডস’। ইতিপূর্বে প্রকাশিত তাদের উল্লেখযোগ্য অ্যালবামগুলোর মধ্যে রয়েছে ‘চন্দ্রাবতী রায় বর্মন ও সুষমা’, ‘সময়ের শব্দে শক্তি চট্টোপাধ্যায়’ এবং ‘সংস ফ্রম টুয়েন্টি সিক্স এইজ’।

মৌসুমী ভৌমিক সংগীতবিষয়ক গবেষণাধর্মী কাজের পাশাপাশি ছোটদের জন্য লেখালেখি করেন। ‘তোত্ত্বো-চান’ তার উল্লেখযোগ্য অনুবাদ গ্রন্থ।

বাতিঘরের স্বত্বাধিকারী দীপঙ্কর দাশের সঞ্চালনায় অনুষ্ঠানটি দর্শকদের প্রশ্ন-উত্তর পর্বের মধ্য দিয়ে শেষ হয়।


আরোও সংবাদ