শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে বিএসসি

প্রকাশ:| শনিবার, ২৩ জুলাই , ২০১৬ সময় ১১:১৭ অপরাহ্ণ

রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) বার্ষিক সাধারণ সভায় (২০১৪-’১৫ অর্থ বছর) শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। বিএসসি’র ৩৮ তম সাধারণ সভায় এ লভ্যাংশ ঘোষণা করা হয়।

শনিবার চট্টগ্রাম বন্দরের শহীদ মোহাম্মদ ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান। অনুষ্ঠানে বার্ষিক প্রতিবেদন পাঠ করেন বাংলাদেশ শিপিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক কমডোর এইচ আর ভূঁইয়া।

বার্ষিক প্রতিবেদনে বিএসসি’র ব্যবস্থাপনা পরিচালক বলেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা ও আন্তর্জাতিক শিপিং ব্যবসায় ধারাবাহিক নিম্মগতির কারণে বাংলাদেশ শিপিং করপোরেশনের আয় কমে গেছে। অন্যদিকে বিএসসি’র জাহাজগুলো অত্যন্ত পুরাতন হওয়ায় তা পরিচালনায় সীমিত সুযোগ, জাহাজী কর্মকর্তাদের বেতন-ভাতা এবং জাহাজের রক্ষাণাবেক্ষণ খরচ বৃদ্ধি, আন্তর্জাতিক শিপিং এ নিত্য নতুন বিধি সংযোজিত হওয়ায় করপোরেশনের জাহাজ পরিচালনা ব্যয় অনেক বেড়ে গেছে।

বিএসসি’র ২০১৪-’১৫ অর্থ বছরে ১৩০ কোটি টাকা আয় এবং ১২৪ কোটি টাকা ব্যয় হয়েছে জানিয়ে তিনি বলেন, নীট মুনাফা হয়েছে ৫ কোটি টাকা।

সভাপতির বক্তব্যে নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান বলেন, বাংলাদেশ শিপিং করপোরেশন সরকারের ভিশন-২০২১ এর সাথে সামঞ্জস্য রেখে আগামী ২০২১ সাল নাগাদ বিভিন্ন আকার ও ধরণের ২১টি জাহাজ বিএসসি’র বহরে সংযোজনের পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে।

নৌমন্ত্রী বলেন, চীন সরকারের সাড়ে ১৪শ’ কোটি টাকা কনসেশনাল লোনে ৩টি অয়েল ট্যাংকার ও ৩টি বাল্ক ক্যারিয়ারসহ ৬টি জাহাজ ক্রয়ের মাধ্যমে জাহাজ বহরকে যুগোপযোগী করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বিএসসি’র নিজস্ব অর্থায়নে ৩৪ হাজার ডিডব্লিউটি (ডেড ওয়েট টন) ক্ষমতাসম্পন্ন ১টি নতুন অয়েল ট্যাংকার শিগগির সংগ্রহ করা হবে বলে জানান তিনি জানান। অনুষ্ঠানে বিপুল সংখ্যক শেয়ারহোল্ডার উপস্থিত ছিলেন।

সভায় অন্যান্যের মধ্যে সংসদ সদস্য এম এ লতিফ, নৌ মন্ত্রালয়ের সচিব অশোক মাধব রায় বক্তব্য রাখেন।


আরোও সংবাদ