শেষ ষোলোতে আর্জেন্টিনা

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ২৭ জুন , ২০১৮ সময় ০২:০২ পূর্বাহ্ণ

লিওনেল মেসির গোলে নাইজেরিয়ার বিপক্ষে এগিয়ে গিয়েছিল আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে সমতা ফেরায় নাইজেরিয়া। ম্যাচের ৮৬তম মিনিটে আর্জেন্টিনাকে এগিয়ে দিয়েছেন মার্কোস রোহো। ‘ডি’ গ্রুপে একই সঙ্গে চলা অন্য ম্যাচেও ২-১ গোলে জিতেছে ক্রোয়েশিয়া। শেষ ষোলোতে উঠেছে জয়ী দুই দল।

আর্জেন্টিনা-নাইজেরিয়া

প্রথম দুই ম্যাচ থেকে মাত্র এক পয়েন্ট পাওয়া আর্জেন্টিনা শুরু থেকেই আক্রমণে নামে। আর পঞ্চদশ মিনিটে আর্জেন্টিনাকে এগিয়ে নেন মেসি। মাঝমাঠ থেকে এভার বানেগার উঁচু করে বাড়ানো বল বা ঊরু দিয়ে নামিয়ে বাঁ পায়ের টোকায় একটু সামনে নিয়ে ডান পায়ের কোনাকুনি শটে জালে পাঠান বার্সেলোনার এই ফরোয়ার্ড।

এবারের আসরে আর্জেন্টিনা অধিনায়কের এটাই প্রথম গোল।

২৭তম মিনিটে মেসির দারুণ পাসে সুযোগ আসে হিগুয়াইনের সামনে। একাদশে ফেরা ফরোয়ার্ড সুযোগ কাজে লাগাতে পারেননি। ছুটে এসে দারুণ দক্ষতায় দলকে বাঁচান গোলরক্ষক ফ্রান্সিস।

৩৪তম মিনিটে আবারও গোল পেতে পারতেন মেসি। ডি-বক্সের একটু বাইরে থেকে আর্জেন্টিনা অধিনায়কের ফ্রি-কিকে বল লাগে পোস্টে। গোলরক্ষক ঝাঁপিয়ে কোনোমতে গ্লাভস ছোঁয়াতে না পারলে বলটা যেতে পারতো জালে।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল খেলে নাইজেরিয়া। ষষ্ঠ মিনিটে সমতা ফেরায় আফ্রিকার দলটি।

কর্নারের সময়ে হাভিয়ের মাসচেরানো একজনকে দুই হাতে ধরে রেখে ফেলে দিলে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। ভিডিও ফুটেজ দেখার পর সিদ্ধান্ত পাল্টায়নি। ঠাণ্ডা মাথায় গড়ানো শটে বল জালে পাঠান ভিক্টর মোজেজ।

৮৬তম মিনিটে আর্জেন্টিনাকে এগিয়ে নেন মার্কোস রোহো। গাব্রিয়েল মের্কাদোর ক্রসে দারুণ ভলিতে জাল খুঁজে নেন ম্যানচেস্টার ইউনাটেডের এই ফরোয়ার্ড।

ক্রোয়েশিয়া-আইসল্যান্ড

দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটেই এগিয়ে যেতে পারতো ক্রোয়েশিয়া। কিন্তু মিডফিল্ডার মিলান বাদেলেইয়ের শটে বল রাগনার সিগুর্দসনের গায়ে লেগে ক্রসবারে বাধা পায়।

পরের মিনিটে খেলার ধারার বিপরীতে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। বাঁ-দিক দিয়ে দ্রুত ডি-বক্সে ঢুকে এক জনকে কাটিয়ে কাটব্যাক করেন লুকা মদ্রিচ। বল এক প্রতিপক্ষের পায়ে লেগে উপরে উঠে যায়। ছুটে এসে জোরালো শটে বল জালে জড়ান বাদেলেই।

৭৬তম মিনিটে গিলফি সিগুর্দসনের সফল স্পট কিকে সমতায় ফেরে আইসল্যান্ড। ক্রোয়েশিয়ার ডি-বক্সে তাদের ডিফেন্ডার দেয়ান লভরেনের হাতে বল লাগলে পেনাল্টিটি পায় আইসল্যান্ড। নাইজেরিয়ার বিপক্ষে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছিলেন সিগুর্দসন। এবার আর কোনো ভুল করেননি।