শেখ হাসিনা জীবনের ঝুকি নিয়ে দেশকে যুদ্ধাপরাধীমুক্ত করছেন

প্রকাশ:| শনিবার, ১২ ডিসেম্বর , ২০১৫ সময় ০৯:০৯ অপরাহ্ণ

Amir Photo 2মুক্তিযুদ্ধের বিজয় মেলার বিজয় মঞ্চে আলোচনা সভায় ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এম.পি বলেছেন, আমাদেরকে মুক্তিযুদ্ধের চেতনাকে অন্তরে ধারন করে অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে ধাবিত হতে হবে। আমরা পতাকা পেয়েছি, জাতীয় সংগীত পেয়েছি, স্বাধীনতা পেয়েছি তবে এখনো গণমানুষের প্রকৃত মুক্তি অর্জিত হয়নি। এই মুক্তির লড়াইয়ে বিজয় মেলা জাতিকে প্রেরণা জুগিয়ে আসছে। এটাই আমাদের এই বিজয়ের মাসে গর্বিত অহংকার।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা জীবনের ঝুকি নিয়ে যুদ্ধাপরাধীমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠায় সাহসী ভূমিকা পালন করে যাচ্ছে। তাঁর এই সাহসী অগ্রযাত্রায় আমাদেরকে সহযাত্রী হতে হবে। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর কমান্ডার মোজাফ্ফর আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক ও কবি আব্দুল মান্নান।

তিনি বলেন, বিপ্লব, দ্রোহ, সংগ্রামের চারণভূমি এই চট্টগ্রাম। এখান থেকেই সূচিত হয়েছিল পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে ঐতিহাসিক প্রতিরোধ যুদ্ধ। এই প্রতিরোধ যুদ্ধ বাংলাদেশকে মুক্তিযুুদ্ধের বিজয়ের ঠিকানার সন্ধান দিয়েছে। চট্টগ্রামের মাটি ও মানুষ বাঙালি সংস্কৃতি ও জীবনধারার আদর্শিক শক্তি। এই শক্তিকে এগিয়ে নিতে মুক্তিযুদ্ধের বিজয় মেলা টেকনাফ থেকে তেতুলিয়া পর্যন্ত গণজাগরণ ঘটিয়েছে। আমি আশা করি, এই বিজয় মেলার পরিসর বৃদ্ধি পাবে। আমি প্রীত হয়েছি, এবারের বিজয় মেলা উৎসর্গ হয়েছে শিশু-কিশোরদের প্রতি। তাদের হাতে দেড় লক্ষ বৃক্ষ চারা তুলে দেয়ার মধ্যে দিয়ে এই মাটি ও প্রকৃতিকে নতুন দিক নির্দেশনা দিয়েছে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা ফেরদৌস হাফিজ খান সি.ইন.সি স্পেশাল, মঞ্চে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী।

আলোচনা সভার আগে ও পরে বিজয় মঞ্চে উদ্দীপনা মূলক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এতে দলীয় সঙ্গীত পরিবেশনা করেন মিলন পরিষদ ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। নৃত্য পরিবেশনা করেন নূপুর নৃত্যাঙ্গন ও সুরাঙ্গন বিদ্যাপীঠ। শেখ শহিদুল আনোয়ার ও তপন বড়–য়ার উপস্থাপনায় উদ্দীপনামূলক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

আগামীকাল (১৩ ডিসেম্বর) বিজয় মঞ্চের স্মৃতিচারণ সভায় মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের কো-চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বদিউল আলম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক এম.পি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নুর এম.পি ও বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এম.পি। আলোচক হিসেবে থাকবেন বীর মুক্তিযোদ্ধা মাহতাব উদ্দিন চৌধুরী ও দৈনিক কালের কণ্ঠের ব্যুারো চীফ ফারুক ইকবাল।