শেখ হাসিনা জাতিসংঘ সফর ‘বাতিল’ করে ‘পালিয়ে বেড়াচ্ছেন’

প্রকাশ:| মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর , ২০১৩ সময় ০৮:১৯ অপরাহ্ণ

bnp dkজাতীয় নির্বাচন নিয়ে বিশ্বনেতাদের প্রশ্ন এড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সফর ‘বাতিল’ করে ‘পালিয়ে বেড়াচ্ছেন’ বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা।

আজ মঙ্গলবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ঢাকা মহানগর বিএনপি আয়োজিত এক সমাবেশে নেতারা এই অভিযোগ করেন। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ষষ্ঠ কারামুক্তি দিবস উপলক্ষে সমাবেশের আয়োজন করা হয়।

এই মাসে নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রীর যোগ দেয়ার কথা থাকলেও তিনি যাচ্ছেন না বলে সোমবার বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশ হয়েছে। তবে এই বিষয়ে সরকারের ভাষ্য পাওয়া যায়নি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন সমাবেশে বলেন, সব দলের অংশগ্রহণে নির্বাচনে বিষয়ে জাতিসংঘের মহাসচিব প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসা করবেন বলেই তিনি সাধারণ পরিষদের অধিবেশনে যাওয়ার কর্মসূচি বাতিল করেছেন। কারণ বিশ্ব নেতৃবৃন্দের প্রশ্নের জবাব তার কাছে নেই।

নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে দুর্বার আন্দোলন গড়ে তুলতে জনগণকে আহ্বান জানিয়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আওয়ামী লীগ শাহবাগ ও শাপলা চত্বর সৃষ্টি করে বিভক্তি করেছিল। খালেদা জিয়ার আহ্বানে গণতন্ত্র রক্ষার জন্য বিভক্তি দূর করে ঐক্যবদ্ধ হয়ে দুর্বার আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে।

তিনি বলেন, কয়েক সপ্তাহ পরে যে নির্বাচন হওয়ার কথা, সে নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হতে হবে। অন্য কোনো পন্থায় নির্বাচন হলে জনগণ মেনে নেবে না। আন্দোলনের মাধ্যমে তা প্রতিহত করতে হবে। গত চার বছরে আওয়ামী লীগ সব ক্ষেত্রে ব্যর্থ হয়েছে। জনগণের জন্য কোনো কাজ করতে পারেনি। উল্টো বাংলাদেশের অপার সম্ভাবনাময় সম্পদকে নষ্ট করেছে।

সিপিডি প্র্রকাশিত এক রিপোর্টের কথা উল্লেখ করে ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, সোমবার সিপিডি এক রিপোর্টে আশঙ্কা করেছে, সরকারের অসহনীয় দুর্নীতির কারণে বাংলাদেশ আবারো দুর্নীতিতে এক নম্বর হবে। অন্যদিকে কয়েক হাজার হজ্জযাত্রী হজে যেতে পারছেন না। আর যেতে না পারার কারণ হচ্ছে সরকারের স্বেচ্ছাচারিতা ও অ-ব্যবস্থাপনা।

সাদেক হোসেন খোকার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন মির্জা আব্বাস, আমানউল্লাহ আমান, বরকত উল্লাহ বুলু, ফজলুল হক মিলন, জয়নুল আবদিন ফারুক, আবদুস সালাম, খায়রুল কবির খোকন, নাজিম উদ্দিন আলম, আবুল খায়ের ভুঁইয়া, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, শিরিন সুলতানা, মীর সরফত আলী সপু প্রমুখ।