‘শুদ্ধ সংস্কৃতির বিকাশ ঘটাতে পারলেই সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূল হবে’

প্রকাশ:| রবিবার, ৩১ জুলাই , ২০১৬ সময় ০৮:২১ অপরাহ্ণ

কধুরখীলবোয়ালখালী প্রতিনিধি:
পশ্চিমবঙ্গের খ্যাতিমান কথা সাহিত্যিক শক্তিময় দাশ বলেছেন, ‘সুশিক্ষায় শিক্ষিত হয়ে বাঙালি শুদ্ধ সংস্কৃতির বিকাশ ঘটাতে পারলেই সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূল হবে।’
তিনি রবিবার (৩১জুলাই) সকালে উপজেলার কধুরখীল বালিকা উচ্চ বিদ্যালয়ে রবীন্দ্র-নজরুল-সুকান্ত জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি আরো বলেন, বৃটিশ বিরোধী আন্দোলনে চট্টগ্রামের বোয়ালখালীর বিপ্লবীরা অগ্রগামী ছিলেন। এছাড়া সাহিত্য, সংস্কৃতিসহ দেশবরণ্য ব্যক্তিদের জন্ম এ উপজেলায়। ভারতের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদেও বোয়ালখালী সন্তানরা ছিলেন। এ অঞ্চলের ইতিহাস খুবই উন্নত।
বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি শফিউল আজম শেফু’র সভাপতিত্বে ও প্রধান শিক্ষক বাবুল কান্তি দাশের সঞ্চালনায় বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গবেষক ভাস্কর ডি কে দাশ মামুন, সোহেল মো. ফখরুদ্দিন।
এতে আরো বক্তব্য রাখেন, শিক্ষক ওবায়দুল হক, রতœা দাশ, অমরনাথ চক্রবর্তী, তনুশ্রী বিশ্বাস, দেবী দত্ত, লিপি রানী শীল, শুভাশীষ নাথ ও মিজানুর রহমান। সভা শেষে শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।
পরে একুশে পদক প্রাপ্ত ঢোলবাদক বিনয় বাঁশি জলদাশের বাস্তুভিটা পরিদর্শন করেন। শিল্পীর ভাস্কর্য দেখে তিনি অভিভূত হয়ে বলেন, বাংলাদেশের ইতিহাস অত্যন্ত সমৃদ্ধ। সাম্প্রদায়িক সম্প্রীতির এই বাংলার ঐতিহ্যকে সমৃদ্ধ থেকে আরো সমৃদ্ধতর করতে বর্তমান প্রজন্মদের জ্ঞান অর্জন করতে হবে।


আরোও সংবাদ