শীর্ষে সাকিব

প্রকাশ:| মঙ্গলবার, ১৮ জুন , ২০১৩ সময় ০৮:০৭ অপরাহ্ণ

সুবিধা-অসুবিধা যাই হোক- আইসিসি র‌্যাংকিংয়ের একটি ব্যাপার বেশ অদ্ভুত। কখনও কোনো ম্যাচ না খেলেই শীর্ষে ওঠা যায়, আবার কখনও টানা ভালো পারফর্ম করেও নিচেই থাকতে হয়। তবে এবার সাকিব আল হাসানের জন্য এ র‌্যাংকিং ব্যবস্থাটা সুবিধাজনক।ফের শীর্ষে সাকিব
Sakiba

চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রত্যাশামতো পারফর্ম করতে না পারায় ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে পয়েন্ট হারিয়েছেন পাকিস্তানের মোহাম্মদ হাফিজ। তার অবনমনের কারণেই ফের অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষস্থান ফিরে পেয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

সোমবার আইসিসি প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে সাকিব শীর্ষস্থান ফিরে পান।

এপ্রিলে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলে আসার পর কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়নি সাকিবের। এ মুহূর্তে ইংল্যান্ডে কাউন্টি খেলতে যাওয়া সাকিবকে র‌্যাংকিং বাড়ানোর জন্য অপেক্ষা করতে হচ্ছে অক্টোবর পর্যন্ত, যেখানে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলার সুযোগ পাবেন তিনি।

এ মুহূর্তে ৩৮৭ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষ অলরাউন্ডার সাকিব আল হাসান। ৩৮২ পয়েন্ট নিয়ে দ্বিতীয়তে মোহাম্মদ হাফিজ আর ৩৭২ পয়েন্ট নিয়ে তৃতীয়তে অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন। দুই পয়েন্ট কমে চতুর্থতে ভারতের রবীন্দ্র জাদেজা। অলরাউন্ডার র‌্যাংকিয়ে শীর্ষে থাকলেও ওয়ানডে ব্যাটিং তালিকায় সাকিবের অবস্থান ২০তম। আর বোলিংয়ে ২১তম। তবে ওয়ানডে বোলিংয়ে সেরা দশের মধ্যে একজন বাংলদেশি বোলার রয়েছেন। ৬৬৩ রেটিং পয়েন্ট নিয়ে বোলিং তালিকায় নবম স্থানে রয়েছেন বাংলাদেশের স্পিনার আবদুর রাজ্জাক।