শীতে কাঁপছে দিনাজপুর !

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ৬ জানুয়ারি , ২০১৯ সময় ১০:৩৮ পূর্বাহ্ণ

শাহ্ আলম শাহী, দিনাজপুর থেকেঃ হিমেল হাওয়া আর কনকনে শীতে কাঁপছে উত্তরের জনপদ দিনাজপুর। বিপর্যন্ত হয়ে পড়েছে জনজীবন। বিশেষ করে ছিন্নমুল-হতদরিদ্র মানুষের অবস্থা চরম শোচনীয়। খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন তারা।

এক সপ্তাহ ধরে দিনাজপুরে ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে তাপমাত্রা উঠানামা করছে। কুয়াশার পাশাপাশি শৈত্য প্রবাহ বইছে দিনাজপুরে। ঘন কুয়াশার সঙ্গে হিমেল হাওয়া বইছে।নিতান্ত প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বেরোচ্ছে না কেউ। প্রচন্ড শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।
ঘন কুয়াশার কারনে দিনের মধ্যেও দিনাজপুরের বিভিন্ন মহাসড়কে হেডলাইট জ্বালিয়ে চলাচল করেছে যানবাহন।শীতে রেল লাইন ও বস্তি এলাকার ’মানুষের দুর্ভোগ চরম আকার ধারন করেছে। সবচেয়ে বেশী প্রভাব পড়েছে বৃদ্ধ ও শিশুদের মধ্যে।ে জলার বিভিন্নস্থানে অবস্থানকারী ছিন্নমুল মানুষগুলো শীতবস্ত্রের অভাবে কষ্ট পোহাচ্ছে। শীতার্ত মানুষগুলো এক টুকরো গরম কাপড়ের জন্য তাকিয়ে আছে সরকার ও বিত্তবান মানুষের দিকে।

সরকারিভাবে জেলা, উপজেলা প্রশাসন,বিজিবি, ট্রাই ফাউন্ডেশনসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে কিছু কিছু এলাকায় গরম কাপড় বিতরণ করলেও প্রয়োজনের তুলনায় তা অপ্রতুল।

জেলা ত্রান ও পুনর্বাসন অফিস সুত্রে জানা গেছে, শীতবস্ত্রের চাহিদা অনুযায়ী সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে পত্র প্রেরন করা হয়েছে। এসব শীতবস্ত্র আসলেই তা বিতরন করা হবে বলে জানা গেছে।
্এভাবে ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহ অব্যাহত থাকলে মানুষের অবস্থা শোচনীয় হয়ে পড়ার আশংকা করছেন আবহাওয়াবিদরা।