‘শিশু-কিশোরদের গড়ে তুলতে সকলের মনোযোগ দেয়া নৈতিক দায়িত্ব’

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ১৭ মার্চ , ২০১৯ সময় ০৩:৪৫ অপরাহ্ণ

শিক্ষা ও শিশু সাহিত্য বিষয়ক পত্রিকা মাসিক শিক্ষা অন্বেষা’র ১৫ বছরে পদার্পণে শিক্ষা অন্বেষা ফাউন্ডেশনের উদ্যোগে “শিক্ষা অন্বেষা শিশুমেলা ২০১৯” এ শিক্ষা অন্বেষা মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, ক্ষুদে শিল্পীদের আঁকা চিত্র প্রদর্শনী ও গুণী শিক্ষকদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠান ১৫ মার্চ বাংলাদেশ শিশু একাডেমী, চট্টগ্রাম মুক্তমঞ্চে ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক মো. ইসহাক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত অর্থনীতিবিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মইনুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল চট্টগ্রাম এর আঞ্চলিক পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ আব্দুল হান্নান চৌধুরী, এ.কে.খান সি.আর.পি’র প্রধান পরিচালক ডাঃ মোঃ খলিলুর রহমান, বাংলাদেশ দোকান মালিক সমিতি চট্টগ্রাম জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি হাজী মোঃ সাহাবউদ্দিন। অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন, শিক্ষা অন্বেষা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. জসীম উদ্দিন চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন, শিক্ষা অন্বেষা মেধাবৃত্তি কেন্দ্রীয় কমিটির সভাপতি ও চট্টগ্রাম সরকারি টিচার্স ট্রেনিং কলেজের প্রশিক্ষক শামসুদ্দীন শিশির, মেধাবৃত্তির কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব অধ্যক্ষ মোঃ নাসির উদ্দিন ও ফাউন্ডেশনের পরিচালক মুহাম্মদ মুসা খান।
প্রধান অতিথি ড. মইনুল ইসলাম বলেন, বড় যদি হতে হয়, অজুহাত বাদ দিয়ে জ্ঞান অর্জনের মাধ্যমে দুই হাত প্রসারিত করে এগিয়ে যেতে হবে আজকের শিশু-কিশোরদের। আর শিশু-কিশোরদের গড়ে তুলতে শিক্ষকদের পাশাপাশি প্রত্যেক অভিভাবককে তার সন্তানের প্রতি মনোযোগ দেয়া নৈতিক দায়িত্ব। আজকের শিশুরাই আগামীদিনের ভবিষ্যৎ তাদেরকে আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলতে মায়েদের ভূমিকা অতিব গুরুত্বপূর্ণ। তিনি তাঁর বক্তব্যে তাঁর শৈশবের স্মৃতিগুলো তুলে ধরেন। যা বর্তমান প্রজন্মের জন্য অনুকরণীয় ও অনুপ্রেরণা হয়ে থাকবে।
অনুষ্ঠানে হরিশ্চপুর ইউনিয়ন হাই স্কুল এন্ড কলেজের সাবেক অধ্যক্ষ আবদুচ্ছাত্তার মজুমদার, এয়াকুব আলী দোভাষ বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষিকা অঞ্জলি মজুমদার এবং টেকবাজারপোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ খোরশেদ আলম মজুমদার’কে সংবর্ধনা ও সম্মাননা প্রদান করা হয়। তাছাড়া সামাজিক সংগঠন সিটিজি ব্ল্যাড ব্যাংক, নগরফুল, স্বপ্ন ও আগামী, স্বপ্নযাত্রী, বর্ণের ইসকুল তাঁদের সামাজিক কর্মকান্ডের জন্য সম্মাননা প্রদান করা হয়। সমগ্র অনুষ্ঠানকে সফল করার জন্য সহযোগীতায় ছিলেন সামাজিক সংগঠন স্মাইল বাংলাদেশ।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ অধ্যাপক সাইফুর রহমান চৌধুরী, এটিএম শহীদুল ইসলাম, ডাঃ বরুণ কুমার আচার্য্য বলাই, মোঃ রাশেদ চৌধুরী, উদ্যোক্তা সদস্যবৃন্দ অধ্যাপক মোঃ আযম খান, মোঃ আবু জাহের চৌধুরী, দিল্ আফরোজা জসীম, মোঃ জাহাঙ্গীর চৌধুরী, নজরুল ইসলাম জয়, ফজলুর রহমান, মঈনুল ইসলাম জুয়েল, এবিএম আবদুল কাদের, তসলিমা আকতার রিমা, আলী আকবর চৌধুরী সেলিম প্রমুখ।


আরোও সংবাদ