শিশুসাহিত্যিক শিবুকান্তি দাশ’র ৪৭ তম জন্মদিন

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ২১ ফেব্রুয়ারি , ২০১৮ সময় ১২:৩৬ অপরাহ্ণ

 

২১ ফেব্রুয়ারি ৪৭ বছর পূর্ণ করতে যাচ্ছেন শিশু সাহিত্যিক শিবুকান্তি দাশ । তাঁকে জানাই জন্মদিনের শুভেচ্ছা। ১৯৭১ সালের এ দিনে তিনি জন্মগ্রহন করেন চট্টগ্রাম জেলার পটিয়া থানাধীন সুচক্রদন্ডী গ্রামের খাস্তগীর পাড়ায়।
লেখালেখির হাতেখড়ি সেই হাই ইশকুলে। ১৯৮৫ সালে স্কুলের ১৪০ বছর পূর্তি অনুষ্টানে প্রকাশিত দেয়াল পত্রিকায় একটি ছড়া লিখার পর আর থেমে থাকেনি সাহিত্য চর্চা। লিখেই চলেছেন দুহাতে। প্রথম পত্রিকায় লেখা ছাপা হয়ে ১৯৮৯ সালে। দৈনিক আজাদীর আগামীদের আসরে। তারপর বিভিন্ন দৈনিক সাপ্তহিক পত্রিকায় লিখে লিখে পথ চলা।
তিনি শুরু থেকেই শিশুসাহিত্য চর্চা করে আসছেন। ছড়া, কিশোর কবিতা, ছোট গল্প, উপন্যাস,প্রবন্ধ লিখে সারাদেশে পরিচিত হয়ে উঠেন। বিশেষ করে কিশোর কবিতা চর্চ্চায় তিনি ঝলকে উঠেন পাঠক মহলে। তার কিশোর কবিতা গুলোতে মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, প্রকৃতি, সমসাময়িক ঘটনাসহ ইত্যাদি অনুষঙ্গ দেখা যায়।
চলতি বছর বাংলা একাডেমির একুশের বইমেলায় খ্যাতিমান প্রকাশনা সংস্থা আদিগন্ত প্রকাশন থেকে বেরিয়েছে ছোটদের এক ব্যাগ’বই। এক ব্যাগে ৬ টি ভিন্ন বিষয়ের বই গুলো শিশুসাহিত্যিক শিবুকান্তি দাশকে আরো আলোকিত করবে। এ পর্যন্ত তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা কুড়ি। উল্লেখ্যযোগ্য বই গুলো হচ্ছে,কিশোর কবিতাগ্রন্থ ‘ রোদের কণা রুপোর সিকি,মাঠ পেরুলেই বাড়ি,রোদ ঝুরঝুর মিষ্টি দুপুর, আমি নাকি দুষ্টু ভীষণ। ছোট গল্প গ্রন্থ,জলপাই রঙের গাড়ি, ব্যাঙ ছানার সর্দি,পরির পাহাড় রহস্য,লাল পরি নীল পরির গল্প,রানিপুকুরের দুষ্টু ভূত। কিশোর উপন্যাসগ্রন্থ, যুদ্ধদিনের গল্প,আমাদের গুডবয়, রঙিন মেঘের ভেলা, ছড়াগ্রন্থ ‘লাল নীল ঘুড়ি ও ‘একটি ছড়া লিখব বলে’। প্রবন্ধের বই ‘গল্পে গল্পে বাংলাদেশও ছোটদের আবৃত্তির ছড়া-কবিতার সংকলন ‘ আমাদের ছুটি আজ’।
তিনি সম্পাদনা করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক প্রমান্যগ্রন্থ‘ যুদ্ধে যুদ্ধে স্বাধীনতা ,আলোকের এই ঝরর্নাধারা ও গল্প সংকলন ‘রাজকুমারি পরি ও ভূতের গল্প’ । তার সম্পাদিত অনিয়মিত ছোট কাগজ ‘এলোমেলো’ও ‘চিরকুট’।
ইতিমধ্যে তার এ লেখালেখির জন্য বিভিন্ন সংগঠন ও সংস্থা তাকে সম্মাননা ও পুরস্কারে ভূষিত করেছেন। এর মধ্যে উল্লেখ্যযোগ্য ,এম নুরুল কাদের শিশু সাহিত্য পুরস্কার ( ২০০৭) ও অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশু সাহিত্য পুরস্কার (২০১৩)।
শিবুকান্তি দাশ পেশাগত জীবনে চট্টগ্রাম থেকে প্রকাশিত বহুল প্রচারিত‘ দৈনিক পূর্বকোন’ এর ঢাকা অফিসে সিনিয়র সাংবাদিক হিসেবে কর্মরত আছেন। কাজের ফাঁকে নানা সাংগঠনিক কাজের সাথেও নিজেকে জড়িয়ে রেখেছেন। তিনি পটিয়া আইন কলেজের প্রধান উদ্দ্যেত্তা প্রতিষ্ঠাতা, পটিয়া আর্ট স্কুলের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক, পটিয়াস্থ সৃজনশীল সাহিত্য গোষ্ঠী মালঞ্চ’র অন্যতম সংগঠক এবং বাংলা একাডেমী, জাতীয় প্রেস ক্লাব, চট্টগ্রাম একাডেমী ও চট্টগ্রাম সমিতি ঢাকার আজীবন সদস্য। চিটাগাং জার্নালিস্টস ফোরাম ঢাকার অর্থ সম্পাদকও।