শিশুদের মাদক-বাল্যবিবাহ থেকে রক্ষা করতে হবে

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বৃহস্পতিবার, ৩ মে , ২০১৮ সময় ১০:০৬ অপরাহ্ণ

বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান কথা সাহিত্যিক সেলিনা হোসেন বলেছেন, ‘শিশুদের মাদক-বাল্যবিবাহ থেকে রক্ষা করতে হবে। পৃথিবীকে বাসযোগ্য করে গড়ে তুলতে হলে শিশুদের সুরক্ষায় সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।’

বৃহস্পতিবার (০৩ মে) বিকেলে চট্টগ্রাম শিশু একাডেমিতে আয়োজিত জাতীয় পর্যায়ের ‘বাংলার বৈশাখ বাংলার নাচ’ শীর্ষক দলীয় নৃত্য প্রতিযোগিতার উদ্বোধন ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দেশের প্রত্যেক শিশু আনন্দের মাঝে বাঁচতে চায় উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে সেলিনা হোসেন বলেন, অবহেলায় এখনো অনেক শিশু আনন্দ থেকে বঞ্চিত। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর শিশুদের পড়ালেখার পাশাপাশি বিনোদনের সুযোগ করে দিতে দেশের শিশু একাডেমিগুলোকে ঢেলে সাজিয়েছেন। মেধা আর মনন শিশুদের বিকশিত করতে শিশু একাডেমি কাজ করে যাচ্ছে। শিশুদেরকে স্বাভাবিকভাবে বেড়ে ওঠার সুযোগ সৃষ্টি করে দিতে পারলেই আলোকিত জাতি গঠন করা সম্ভব। এর মাধ্যমে সুখি-সমৃদ্ধশালী বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তোলা সম্ভব। এক্ষেত্রে সবাইকে এগিয়ে আসারও আহবান জানান তিনি।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আমিরুল কায়সারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লায়লা জেসমিন, প্রথম আলোর যুগ্ম সম্পাদক কবি বিশ্বজিৎ চৌধুরী ও দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক কবি রাশেদ রউফ।

প্রশিক্ষণার্থী স্বাগত বড়ুয়া ও মিফতাহুল জান্নাত জেবার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন, চট্টগ্রাম শিশু একাডেমির জেলা সংগঠক নারগিস সুলতানা প্রমুখ।

এর আগে বেলুন উড়িয়ে জাতীয় পর্যায়ের দলীয় নৃত্য প্রতিযোগিতার উদ্বোধন করেন অতিথিবৃন্দ। সভাশেষে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার ও সনদপত্র বিতরণ করা হয়।

জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় (দলীয় লোকনৃত্য) ক-বিভাগে রংপুর বিভাগের রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ প্রথম, চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম স্কলারস স্কুল অ্যান্ড কলেজ দ্বিতীয় ও ঢাকা বিভাগের ঢাক সেনানিবাস ধামালকোট সরকারি প্রাথমিক বিদ্যালয় তৃতীয় স্থান অর্জন করেন।
খ-বিভাগে বরিশাল বিভাগের বরিশাল রুপাতলী হাউজিংয়ের শহীদ আবদুর রব সেরনিয়াবাত সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রথম, রংপুর বিভাগের রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ দ্বিতীয় ও রাজশাহী বিভাগের সিরাজগঞ্জের মোমেনা আলী বিজ্ঞান স্কুল তৃতীয় স্থান অর্জন করেন।

গ-বিভাগে রংপুর বিভাগের রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ প্রথম, বরিশাল বিভাগের সরকারি হরচন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয় দ্বিতীয় ও সিলেট বিভাগের সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় তৃতীয় স্থান অর্জন করেন। সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।


আরোও সংবাদ