শিশুদের বাংলা শেখার জন্য গ্রামীণ ইন্টেল সোশ্যাল বিজনেস নিয়ে এসেছে নতুন এক অ্যাপ

প্রকাশ:| রবিবার, ২২ ডিসেম্বর , ২০১৩ সময় ১১:১২ অপরাহ্ণ

শিশুদের বাংলা শেখার জন্য গ্রামীণ ইন্টেল সোশ্যাল বিজনেস নিয়ে এসেছে নতুন এক অ্যাপ জিস্লেট বাংলা।

আজ রোববার গ্রামীণ ইন্টেল সোশ্যাল বিজনেসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, জিস্লেট বাংলার ফ্রি বেটা ভার্সন এখন পাওয়া যাচ্ছে গুগল প্লে-স্টোরে। এটি ব্যবহার করা যাবে যেকোনো অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন অথবা ট্যাবলেট কম্পিউটারে। ভাষা শেখার ক্ষেত্রে গ্রামীণ ইন্টেল সোশ্যাল বিজনেস লিমিটেডের এটাই প্রথম উদ্যোগ।

গ্রামীণ ইন্টেল সোশ্যাল বিজনেসের চিফ অপারেটিং অফিসার সাজেদুল পাভেল হক বলেন, ‘শৈশবে ভাষা শিক্ষা শিশুদের ভাষা জ্ঞান বিকাশে বিশেষভাবে সহায়ক। জিস্লেট বাংলা এমন একটি উদ্যোগ যা শিশুদের বাংলা ভাষা রপ্ত করে নিতে দারুণভাবে সহায়ক হবে। আর এটি তাদের স্কুলে ভর্তি হওয়ার আগেই ভাষা জ্ঞান প্রদান করবে।’

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এর মাধ্যমে তিন থেকে পাঁচ বছরের শিশুরা খুব সহজেই বাংলা বর্ণমালা এবং সংখ্যা লেখা ও উচ্চারণ শিখতে পারবে। এই অ্যাপে চক এবং স্লেটের নিখুঁত শব্দ ব্যবহার করা হয়েছে, যা একে করেছে আরও আকর্ষণীয়। লেখা ও পড়ার ফাংশনগুলো খুব সহজেই ব্যবহার এবং বাংলা বর্ণ ও সংখ্যা সহজেই রপ্ত করে নেওয়া যায়। এতে উচ্চারণের পাশাপাশি সংশ্লিষ্ট ছবি ভেসে ওঠে, যা শিশুদের জন্য অত্যন্ত আকর্ষণীয়। ফলে শিশুরা বাংলা বর্ণমালা শেখার পাশাপাশি উচ্চারণ শিখে নিতে পারছে, যা তাদের বুদ্ধি বিকাশে দারুণভাবে সহায়ক হবে বলে মনে করছে গ্রামীণ ইন্টেল সোশ্যাল বিজনেস ।

জিস্লেট বাংলা অ্যাপটি সম্পূর্ণভাবে তৈরি করেছে গ্রামীণ ইন্টেল সোশ্যাল বিজনেস এর প্রোডাক্ট ডেভেলপমেন্ট টিম, যা বাংলাদেশে শিশুদের জন্য একেবারেই নতুন।