শিক্ষা বিস্তারে মেহের আফজল পরিবারের অবদান চিরস্মরণীয়

প্রকাশ:| শনিবার, ২৪ ডিসেম্বর , ২০১৬ সময় ১১:১৫ অপরাহ্ণ

হালিশহরে মেহের আফজল স্কুলে হিরক জয়ন্তী

হোসেন বাবলাঃ
নগরীর বন্দর থানাধীন ৩৮নং ওয়ার্ডস্থ মধ্যম হালিশহরের মেহের আফজল উচ্চ বিদ্যালয়ে২দিনব্যাপি হিরক জয়ন্তী অনুষ্ঠান শুরু হয়েছে।  ২৪ ডিসেম্বর শনিবার উদ্বোধন অনুষ্ঠানে জেসি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক উদ্বোধক অতিথি থেকে আলহাজ্ব এম,এ,বকর এর শুভ উদ্বোধন করেন।পুনর্মিলনী উপলক্ষে দুদিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানের প্রথস দিনে মাদক বিরোধী সেমিনার, ফ্রি চিকিৎসা ক্যাম্প, জঙ্গীবাদ বিরোধী গোল টেবিল বৈঠক, শিক্ষার মানোন্নয়নে উন্মুক্ত আলোচনা,স্মৃতি চারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
শনিবার দিবসের শুরুতে বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মেহের আফজল’র কবরে পুষ্প স্তবক অর্পনের মধ্য দিয়েপুনর্মিলনীর সূচনা হয় ।  উদ্বোধনী দিনে ফ্রি চিকিৎসা সেবা কার্যক্রমের শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি গ্যাস্ট্রোলিভার বিশেষজ্ঞ প্রফেসর ডঃএ.কিউ.এম.মহসিন।দ্বিতীয় পর্বে প্রফেসর আবদুস সবুরের সভাপতিত্বে ও শওকত আকবরের সঞ্চালনায় মাদক বিরোধী সেমিনারে প্রধান আলোচক ছিলেন বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র শফি আল নূরী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রাক্তন ছাত্র ও সাবেক বানিজ্য মন্ত্রির রাজনৈতিক ও একান্ত সচিব মোঃ আসলাম হোসেন।
জঙ্গীবাদ বিরোধী আলোচনা সভায় অংশ নেন হাজী ইকবাল ,সমন্বয়কারী মোঃহাসান মুরাদ,হাজী হাসান,শিক্ষক মোঃইসমাইল হোসেন,এম. দিদারুল ইসলামও বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীসহ সমাজের গন্যমান্য ব্যক্তিবর্গ।
পুনর্মিলনী ও স্মৃতিচারণ অনুষ্ঠানে বক্তারা বলেন, ৭৫ বছর ধরে একটি বিদ্যালয় নিরবিচ্ছিন্নভাবে শিক্ষা বিস্তারে অবদান রেখে চলেছে তা সত্যিই অনুকরণীয়। সুনাগরিক ও মেধাবী প্রজন্ম গড়ে তুলতে সবাইকে মিলেমিশে বিদ্যালয়ের উন্নয়নে ভুমিকা রাখতে হবে। বর্তমান সময়ে তথ্য প্রযুক্তি জ্ঞানের সাথে পরিচিত করে তুলতে শিক্ষার্থীদেরকে প্রয়োজনীয় উপকরণ ও ল্যাব তৈরী করে তার সাথে পরিচয় ঘটাতে হবে।
তবেই কাংখিত জনবল তৈরী হবে যা দেশের উন্নয়নে মুখ্য নিয়ামক হিসেবে বিবেচিত হবে বলে আলোচক অতিথিরা তাদের বক্তব্যে অভিমত ব্যক্ত করেন।আর এই অবহেলিত হালিশহর অ্ঞ্চলের শিক্ষা বিস্তারের মরহুম মেহের আফজল পরিবারের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে অন্তকাল।


আরোও সংবাদ