শিক্ষার মান উন্নয়নে জিও-এনজিও’র সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন

প্রকাশ:| মঙ্গলবার, ২৯ মার্চ , ২০১৬ সময় ০৮:৫০ অপরাহ্ণ

প্রান্তিক

শংকর চৌধুরী,খাগড়াছড়ি॥
খাগড়াছড়িতে উপজেলাভিত্তিক সেরা বিদ্যালয়, এসএমসি ও মা দলকে সম্মাননা অনুষ্ঠানে পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেছেন, প্রান্তিক জনগোষ্ঠীর মৌলিক অধিকার শিক্ষার মান উন্নয়নে জিও-এনজিও’র সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন। সরকারের পাশাপাশি এনজিও’র বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের ফলে খুব শীঘ্র জেলায় আর কোন নিরক্ষর থাকবেনা এবং কোন স্কুল গমনোপযোগী শিশু বিদ্যালয় থেকে দূরে থাকবে না।

মঙ্গলবার সকাল ১১ টায় জেলা শহরের একটি কনভেনশন সেন্টারে জাবারাং কল্যাণ সমিতি’র উদ্যোগে “মানসম্মত শিক্ষার জন্য তৃণমূল উদ্যোগ” প্রকল্পের আওতায় জেলার ৭০টি প্রাথমিক সেরা বিদ্যালয়, সেরা বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি (এসএমসি) ও সেরা মা দলের সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

জাবারাং-এর নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা’র সভাপতিত্বে এবং সংস্থার কর্মসূচী সমন্বয়কারী বিনোদন ত্রিপুরা’র সঞ্চালনায় অনুষ্ঠিত সম্মাননা প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সহযোগী সংস্থা কাবিদাং-এর নির্বাহী পরিচালক লালসা চাকমা ও খাগড়াছড়ি সদর উপজেলার সহকারি উপজেলা শিক্ষা অফিসার এডিন চাকমা। অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্যে প্রকল্পের সমন্বয়কারী ডালিম ত্রিপুরা সেরা স্কুল, সেরা এসএমসি ও সেরা মা দল নির্বাচনের সূচক ও প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন।

উল্লেখ্য, জাবারাং সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা বিভাগের কর্তৃপক্ষের সাথে সমন্বয় রেখে স্কুলের সমাপনী পরিক্ষার ফলাফল, শিক্ষার্থী উপস্থিতি, শিখন পরিবেশ, সহ-পাঠক্রমিক কার্যক্রম, কমিটিগুলোর ভূমিকা, সভা সংখ্যা, সভায় গৃহীত সিদ্ধান্ত ও বাস্তবায়নের হার মানদন্ডে সেরা স্কুল, সেরা এসএমসি ও সেরা মা দল নির্বাচন করে।

নির্বাচিত সেরা স্কুল, এসএমসি ও মা দলের তালিকা: দক্ষিণ ভূয়াছড়ি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় তারাবনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়দুধুকছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সেরা এসএমসি দক্ষিণ ভূয়াছড়ি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়দক্ষিণ রেংকার্য্যা শহীদ জব্বার নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়লোগাং করল্যাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় সেরা মা দল ছোটবাড়ী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়মনিন্দ্র কার্বারী পাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়উগলছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্বাচিত সেরা স্কুল, এসএমসি ও মা দলগুলো প্রধান অতিথি’র কাছ থেকে সম্মাননা গ্রহণ শেষে তাদের অনুভূতি ব্যক্ত করেন।


আরোও সংবাদ