শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে প্রয়োজন আন্তর্জাতিক সিলেবাস

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ৩১ জানুয়ারি , ২০১৮ সময় ০৯:১৩ অপরাহ্ণ

শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে আন্তর্জাতিকমানের সিলেবাসের প্রয়োজন রয়েছে মন্তব্য করে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) চেয়ারম্যান ও রাজনীতিবিদ আবদুল্লাহ আল নোমান বলেছেন, গুণগত শিক্ষা নিশ্চিত করতে চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি সবার প্রত্যাশা পূরণে কাজ করে যাচ্ছে।

নগরীর খুলশীর পূর্ব নাসিরাবাদে সম্প্রতি ইডিইউ’র সিন্ডিকেট সভায় তিনি এসব কথা বলেন।

দেশে দক্ষ জনশক্তি গড়তে শিক্ষার্থীদের গড়ে তুলতে হবে জানিয়ে আবদুল্লাহ আল নোমান আরও বলেন, শিক্ষার্থীদের সিলেবাসে কর্মমুখী-অভিজ্ঞতামূলক জ্ঞানের সমন্বয়ে করা প্রয়োজন। এছাড়াও শিক্ষকদের গবেষণা কার্যক্রমে উদ্বুদ্ধ করা, স্থায়ী ক্যাম্পাসে জ্ঞানের অপার ভাণ্ডার সৃষ্টি করার প্রতিও গুরুত্ব দিতে হবে। ভৌগোলিক সীমারেখা ছাড়িয়ে বিদেশের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা বিনিময়সহ সুদূরপ্রসারি নানা পরিকল্পনা গ্রহণে ইডিইউ বদ্ধপরিকর।

তিনি আরও বলেন, কোয়ালিটি কালচার নিশ্চিত করতে গিয়ে প্রতিনিয়ত প্রত্যাশার নতুন-নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে। ১০ বছর আগের উচ্চশিক্ষায় ভালো শিক্ষা অর্জনের চিত্র পাল্টে দিয়েছে ইডিইউ। ছেলে-মেয়েরা এখন ঢাকা কিংবা দেশের বাইরে না গিয়ে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে আগ্রহী হয়ে উঠেছেন।

ইডিইউর সিন্ডিকেট সদস্য ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সুলতান আহমদ বলেন, অল্প সময়ের মধ্যে স্থায়ী ক্যাম্পাস প্রতিষ্ঠা করে উচ্চশিক্ষার প্রতি দরদ প্রকাশ করেছে ইডিইউ। ভবিষ্যতে শিক্ষার্থী ও অভিভাবকদের প্রত্যাশা পূরণে ইডিইউ আরও কার্যকরী ভূমিকা রাখবে।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, উচ্চশিক্ষার মানোন্নয়নে চাই আধুনিক ও যুগোপোযোগী পরিকল্পনা। সম্পূর্ণ রাজনীতি ও দলীয়মুক্ত এই বিশ্ববিদ্যালয়। এখানে দলমত ধর্মমত নির্বিশেষে সবাই একই পরিবারের সদস্য।

ইডিইউ’র উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান বলেন, ইডিইউতে শিক্ষক নিয়োগে মেধাবী ও ভালো গবেষকদের প্রাধান্য দেওয়া হয়। শিক্ষারমানকে তরান্বিত করতে এ বিশ্ববিদ্যালয় কাজ করে যাচ্ছে। মেধাবী শিক্ষার্থীরা চান ভালো শিক্ষাপ্রতিষ্ঠান। অভিভাবকেরা চান তাঁর সন্তান যেন বেড়ে উঠুক সুশিক্ষায়। একজন শিক্ষকের প্রত্যাশা ছাত্র-ছাত্রীদের ভিতর জ্ঞান বিতরণ, নিত্য নতুন জ্ঞানের উদ্ভাবন ও তাদের দক্ষ করে গড়ে তোলা। আমরা চাই সবার প্রত্যাশা পূরণ করতে।