শিক্ষাবোর্ডে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৮৮ হাজার ৬০২জনে

প্রকাশ:| বৃহস্পতিবার, ৫ ফেব্রুয়ারি , ২০১৫ সময় ১০:০৮ অপরাহ্ণ

অংশগ্রহণকারী বিদ্যালয়ের সংখ্যা ও বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী বাড়লেও এবারের এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা কমেছে।

সবচেয়ে বেশি কমেছে চট্টগ্রাম জেলায়। তবে জেলা বাদে চট্টগ্রাম নগরীতে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। অন্যদিকে তিন পার্বত্য জেলার খাগড়াছড়ি বাদে সব জেলাতে পরীক্ষার্থী কিছুটা বেড়েছে।

মোট পরীক্ষার্থী সংখ্যা কমার বিষয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কর্মকর্তারা বলছেন, গত বছর এসএসসি পরীক্ষায় পাশের হার বৃদ্ধি পাওয়াতে অনিয়মিত ও মান উন্নয়ন পরীক্ষার্থীর সংখ্যা কমার কারণে মোট সংখ্যা কমেছে।

অনিয়মিত ও মান উন্নয়ন পরীক্ষার্থী কমে যাওয়াকে ইতিবাচক দিক হিসেবে দেখছেন বোর্ডের কর্মকর্তারা। তারা বলছেন, কেবল নিয়মিত পরীক্ষার্থীরাই অংশ নিক। সেক্ষেত্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা কমলেও কোন ‍সমস্যা নেই।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, গত বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ৯১ হাজার ৮৪৭জন। তিন হাজার ২৪৪জন কমে এবার এ সংখ্যা দাঁড়িয়েছে ৮৮ হাজার ৬০২জনে।

গতবার এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী বিদ্যালয়ের সংখ্যা ছিল ৯৬৫। এবার ১৬টি বেড়ে দাঁড়িয়েছে ৯৮১ তে। বেড়েছে সাধারণ ভিজিল্যান্স টিমের সংখ্যাও।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বলেন, এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাশের হার বেড়েছে। এতে অনিয়মিত ও মান উন্নয়ন পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। ফলে মোট পরীক্ষার্থীর সংখ্যা কমেছে।

অনিয়মিত ও মান উন্নয়ন পরীক্ষার্থীর সংখ্যা কমে যাওয়া ইতিবাচক দিক উল্লেখ করে পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, সরকারের বিভিন্ন পদক্ষেপের ফলে শিক্ষার্থীদের আগ্রহ বেড়েছে। ফলে ফেল করা শিক্ষার্থীর সংখ্যা কমে গেছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সচিব ও সাবেক পরীক্ষা নিয়ন্ত্রক ড. পীযূষ দত্ত বলেন, বিগত কয়েক বছরের তুলনায় গত বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাশের হার বৃদ্ধি পায়। এতে মান উন্নয়ন পরীক্ষার্থীর সংখ্যা কমেছে।

এই সংখ্যা কমাকে ইতিবাচক দিক উল্লেখ করে তিনি বলেন, আমরাও চাই ফেল করা শিক্ষার্থীর সংখ্যা কমে যাক। নিয়মিতরাই পরীক্ষায় অংশ নিক। এতে মোট পরীক্ষার্থী কমলেও ভালো।

বেড়েছে বিজ্ঞান পরীক্ষার্থী:

কয়েক বছর ধরে ক্রমান্বয়ে বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীর সংখ্যা কমলেও এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ২ হাজার ৭৭৯ বিজ্ঞান পরীক্ষার্থী বেড়েছে। অন্যদিকে মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে কমেছে।

এবারের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী ২০ হাজার ১৯২জন। গত বছর এ সংখ্যা ছিল ১৭ হাজার ৪১৩ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে ৪ হাজার ২২৫ এবং মানবিকে ১ হাজার ৭৯৮ জন পরীক্ষার্থী কমেছে।

শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, মানবিকে এবার ২০ হাজার ৮৯৪ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৪৭ হাজার ৫১৭জন জন পরীক্ষার্থী। গত বছর এ সংখ্যা ছিল যথাক্রমে ২২ হাজার ৬৯২ ও ৫১ হাজার ৭৪২জন।

শিক্ষা মন্ত্রাণালয়ের গৃহিত বিভিন্ন পদক্ষেপের কারণে বিজ্ঞানে শিক্ষার্থীদের আগ্রহ বেড়েছে বলে জানিয়েছেন মাহবুব হাসান। তিনি বলেন, বিজ্ঞানে শিক্ষার্থীদের গুরুত্ব দেওয়া হচ্ছে। পরীক্ষার্থী বাড়া ইতিবাচক দিক।


আরোও সংবাদ