শিক্ষাই জাতির মেরুদন্ড শিক্ষিত জনগোষ্ঠী দেশের সম্পদ

প্রকাশ:| বৃহস্পতিবার, ১ জানুয়ারি , ২০১৫ সময় ১১:১৪ অপরাহ্ণ

এম.নাজিম উদ্দিন,রাঙামাটিঃ

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেছেন, বিশ্বের দরবারে দেশকে মাথা উচুঁ করে দাড়াতে হলে শিক্ষার কোন বিকল্প নেই। শিক্ষাই জাতির মেরুদন্ড এবং শিক্ষিত জনগোষ্ঠী দেশের সম্পদ। তাই শিক্ষাকে সর্বাত্বকভাবে গুরুত্ব দিয়ে ও শিক্ষার গুনগুত মান উন্নয়নে সরকার বিনামূল্যে বই বিতরণ,শিক্ষাবৃত্তি নতুন নতুন শিক্ষা প্রতিষ্ঠান নির্মানসহ নানা উন্নয়নমূখী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছে।

বৃহস্পতিবার রাঙামাটি কাঠালতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণকালে চেয়ারম্যান এ কথা বলেন।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা একেএম রিয়াজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে বই বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও রাঙামাটি সরকারী উচ্চ বিদ্যালয়েল প্রধান শিক্ষক উত্তম খীসা,সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা ত্রিশরন চাকমা উপস্থিত ছিলেন।

বই বিতরনী অনুষ্ঠানে চেয়ারম্যান বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিক্ষার উন্নয়নে বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সরকারী করণ করেছিল। আজ তার যোগ্য কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সেই লালিত স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে বই বিতরণ বিশ্বের কাছে একটি প্রসংসনীয় বিষয় হয়ে দাড়িয়েছে। যা আগে কোন সরকার করেনি।

তিনি বলেন,সরকারের এ মহৎ উদ্দ্যেগকে বাধাঁগ্রস্থ করতে একবার বই প্রিন্টিং প্রেসে অগ্নিকান্ড ঘটিয়েছিল দুর্বৃত্তরা। তবুও থেমে থাকেনি শত প্রতিকুলতা ও ঐকান্তিক প্রচেষ্ঠায় বই প্রিন্ট করে বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন বর্তমান সরকার । শিক্ষিত জাতি গঠনে সরকারের এ মহতী উদ্দ্যেগে সহযোগীতা করতে সকলকে এগিয়ে আসারও আহ্বান জানান চেয়ারম্যান।

এর আগে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান রাঙামাটির সিনিয়র মাদ্রাসা, সরকারী উচ্চ বিদ্যালয়, শাহ বহুমূখী উচ্চ বিদ্যালয়, সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন।