‘‘শিক্ষর্থীদের মেধা বিকাশের অন্যতম উৎস সুষ্ঠু সংস্কৃতি চর্চা’’

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ৮ মে , ২০১৮ সময় ০৭:৪৬ অপরাহ্ণ

ইসলামিক ফাউন্ডেশন, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে বিভাগীয় পর্যায়ে জাতীয় শিশু কিশোর ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা’২০১৭ বিভাগীয় কার্যালয় মিলনায়তনে ০৭/০৫/১৮ তারিখ সকাল ০৯ টা থেকে অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে বিকেল ০২.৩০ টায় ইসলামিক ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগের পরিচালক আবুল হায়াত মুহাম্মদ তারেক-এর সভাপতিত্বে সনদ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোঃ নুরুল আলম নিজামী। তিনি বলেন-সমাজ থেকে জঙ্গীবাদ, সন্ত্রাস, মাদকাসক্তি ও বিভিন্ন অসামাজিক কার্যকলাপ সুষ্ঠু ইসলামী সাংস্কৃতির মাধ্যমেই দুরীভুত করা সম্ভব। তিনি আরও বলেন, ছাত্র-ছাত্রীদের শিক্ষার পাশাপাশি মেধা বিকাশের অন্যতম উৎস সুষ্ঠু সংস্কৃতি চর্চা। তিনি বলেন, আজকের শিশুরা শিক্ষিত হয়ে জাতির সঠিক সেবা করতে পারলেই আমাদের স্বার্থকতা। জঙ্গীবাদ ও সন্ত্রাস মুক্ত সমাজ গঠনে দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহবান জানান। তিনি এ ধরণের আয়োজনের জন্য ইসলামিক ফাউন্ডেশনকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
সভাপতি অনুষ্ঠানের প্রেক্ষাপট তুলে ধরে বলেন-ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা সর্বদিক থেকে শিক্ষার মানকে বাড়িয়ে তুলে। কোমলমতি শিশুদের সাংস্কৃতিক প্রতিযোগিতার মাধ্যমে মেধার বিকাশ ঘটে থাকে। নৈতিক ও বুদ্ধিভিত্তিক বিকাশ এবং তাদের সঠিক পথের দিশা প্রদানে ইসলামিক ফাউন্ডেশন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি প্রতিযোগিদের উদ্যেশে বলেন-যারা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে কৃতকার্য্য হয়েছ তারা আরও ভালে ভাবে অনুশীলন করবে যাতে জাতীয় পর্যায়ে আরও ভালো করতে পার।
সহকারী পরিচালক মীর মুহাম্মদ নেয়ামত উল্লাহর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন ইমাম প্রশিক্ষণ একাডেমীর উপ-পরিচালক মুহাম্মদ মুনিুরুজ্জামান। বক্তব্য রাখেন জমিয়তুল ফালাহ্ মসজিদ ও কমপ্লেক্স-এর প্রকল্প পরিচালক মোঃ তৌহিদুল আনোয়ার, ইসলামিক ফাউন্ডেশন নোয়াখালী জেলার উপ-পরিচালক রেজ্জাকুল হায়দার। চট্টগ্রাম বিভাগের আওতাধীন বিভিন্ন জেলা থেকে আগত প্রতিযোগিগণ ক্বিরাত, হামদ/না’ত, উপস্থিত বক্তৃতা, আযান, রচনা, কবিতা আবৃত্তি ও ইসলামী জ্ঞান এ ৭টি বিষয়ে ৩টি গ্রুপে বিভক্ত হয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি বিজয়ী ছাত্র-ছাত্রীদের মাঝে সনদ ও পুরস্কার বিতরণ করেন।
পরিশেষে দেশের সার্বিক সুখ শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।