শিক্ষকের উপর হামলা;চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়কে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

প্রকাশ:| মঙ্গলবার, ১৮ মার্চ , ২০১৪ সময় ১১:৪৭ অপরাহ্ণ

শিক্ষকের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে হাটহাজারী বিশ্ববিদ্যালয় কলেজ এর শিক্ষার্থীরা পার্বত্য জেলা পৌঁছার অন্যতম সড়ক চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়কে অবস্থান নিয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। স্থানীয় প্রশাসন ও পুলিশ এর আশ্বাসে ওই কলেজ এর শিক্ষার্থীরা মহাসড়ক ছেড়ে দিয়ে শান্তিপূর্ণভাবে তাদের অহিংস কর্মসূচি শেষ করে।

মঙ্গলবার (১৮ মার্চ) সকালে কলেজ ক্যম্পাস থেকে ওই বিক্ষাভ মিছিলটি বের করে শিক্ষার্থীরা। এতে হাজার হাজার শিক্ষার্থী ওই মহাসড়কের দুই পার্শ্বে অবস্থান নিয়ে মানববন্ধন ও মিছিল শেষে প্রতিবাদ সভার মাধ্যমে ঘটে যাওয়া ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

গত ১৬ মার্চ হাটহাজারী বিশ্ববিদ্যালয় কলেজ এর ইংরেজী বিভাগের প্রভাষক মো: ওজায়ের প্রতিদিনের ন্যায় সকাল ৯টায় কলেজ ক্যাম্পাসে আসছিল শিক্ষার্থীদের পাঠ দানের উদ্দেশ্যে। এমতাবস্থায় ওই শিক্ষক মোটর সাইকেল যোগে হাটহাজারীর বাসষ্টেশনের কলাবাগান এলাকায় এলে কিছু নামধারী সন্ত্রাসীরা তার গাড়ির গতি রোধ করে হঠাৎ চড়াও হয়ে তিনি কোন কিছু বুঝে উাার আগের তার উপর হামলা চালায়। এ সময় তার অতœচিৎকারে স্থানীয় কিছু লোকজন সহ কিছু শিক্ষার্থী তাকে (শিক্ষক) ওই সন্ত্রাসীদের হামলা থেকে বাচাঁতে গেলে সন্ত্রাসীরা তাদের উপরও হামলা চালায়। এতে ওই কলেজ এর ৭-৮ শিক্ষার্থী গুরুতর আহত হয়। আহতদের মধ্যে চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থী মো: মামুন (১৮) নামে ওই শিক্ষার্থী অবস্থা বেশ আশংক্সক্ষাজনক বলে জানা গেছে।

এমন ঘটনা প্রত্যক্ষ করে ওসব সন্ত্রাসীদের হাত থেকে রেহায় পেতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা পূর্বক গতকাল হাটহাজারী বিশ্ববিদ্যালয় কলেজ এর হাজার হাজার শিক্ষার্থীরা এমন অহিংস কর্মসূচি তথা মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। শিক্ষার্থীরা চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কে অবস্থান নিয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে। খবর পয়ে হাটহাজারী মডেল থানা পুলিশ দোষি ব্যাক্তিদের চিহ্নিত করার আশ্বাস দিলে তারা মহাসড়ক থেকে সড়ে যায়। তবে শিক্ষার্থীদের মিছিলটি বাসষ্টেশন হয়ে হাটহাজারী বাজার হয়ে উপজেলা কম্পাউন্ডে গিয়ে শেষ হয়। মিছিল শেষে উপজেলা কম্পাউন্ডে চত্ত্বরে শিক্ষার্থীরা এ ঘটনার প্রতিবাদের বক্তব্য রাখেন বিবিএস (অনার্স) ব্যাবস্থানা বিভাগের ছাত্র রাঞ্জন বণিক, বিবিএস (পাস) ১ম বর্ষের শিক্ষার্থী করিম উদ্দিন, শারমিন আক্তার, রায়হান উদ্দিন, নুরুল ইসলাম (নোবেল), এইচ.এস.সি পরীক্ষার্থী আমির উদ্দিন ও শ্রাবণী বড়ুয়া প্রমুখ।

বক্তারা এ ঘটনার সাথে জড়িত দোষীদের চিহ্নিত করে তাদের দৃষ্টান্তমুলক শান্তি দাবি করেন। হামলায় আহত প্রভাষক মো: ওজায়ের ও কলেজ ছাত্র মামুন সহ আহতদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন। এছাড়া প্রতিবাদ সমাবেশ শেষে শিক্ষার্থীরা হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহান পান্না’র বরাবরে স্বারকরিপি প্রদান করে।