শব্দ থেকে চার্জ হবে স্মার্টফোন

প্রকাশ:| বুধবার, ১৩ আগস্ট , ২০১৪ সময় ০৯:০৫ অপরাহ্ণ

শব্দ থেকে চার্জ হবে স্মার্টফোন, এমনই এক প্রযুক্তি নিয়ে কাজ করতে কুইন মেরী , ইউনিভার্সিটি অফ লন্ডন-এর সাথে যুক্ত হয়েছে নোকিয়া। ইতোমধ্যেই নোকিয়া লুমিয়া ৯২৫ ফোনে এই প্রযুক্তির পরীক্ষা চালানো হয়েছে।

‘Piezoelectric Effect’ নামক একটি তত্ত্বের উপর ভিত্তি করে এই কাজটি করা হচ্ছে যা কোরিয়ান একজন বিজ্ঞানী চার বছর আগে প্রস্তাব করেছিলেন। এই পদ্ধতিতে দেখানো হয়েছে, কিভাবে জিংক অক্সাইড থেকে তৈরি ন্যানোওয়ার থেকে বিদ্যুৎ শক্তি উৎপন্ন হয় যখন সেগুলো কোন তরঙ্গের আঘাতে আঘাতপ্রাপ্ত হয়। এই তার এতোটাই সংবেদনশীল যে সামান্য শব্দেই এগুলো কাঁপতে শুরু করে।

আর এই ধারণাকে সামনে রেখে তাঁরা তরল জিংক অক্সাইডের প্রলেপ দিয়েছেন প্লাস্টিক পাতের উপর এবং এটিকে স্থাপন করেছেন তরল রাসায়নিকের মিশ্রণে আর ৯০º সেলসিয়াস তাপে উত্তপ্ত করেছেন। আর এর ফলে তরল জিংক অক্সাইড সমগ্র পাতের মধ্যে ন্যানো তার আকারে ছড়িয়ে পড়েছে।

তাঁরা বিশেষভাবে তৈরি এই ডিভাইসকে স্থাপন করেছেন তাদের স্মার্টফোনে। দেখা গিয়েছে যে, যানবাহনের শব্দ, মানুষের কথায় কিংবা গানের শব্দে এটি প্রায় ৫ ভোল্ট পর্যন্ত বিদ্যুৎ উৎপন্ন করতে সক্ষম যা একটি মোবাইল ফোন চার্জ দেওয়ার জন্য যথেষ্ট।

তাঁরা এই পদ্ধতি নিয়ে আরও গবেষণা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। আশা করা যায়, একসময় মোবাইল ফোন চার্জ দেওয়ার জন্য আর বিদ্যুৎ অপচয় করতে হবে না।


আরোও সংবাদ