শফিক রেহমানকে দ্বিতীয় দফায় পাঁচ দিনের রিমান্ড

প্রকাশ:| শুক্রবার, ২২ এপ্রিল , ২০১৬ সময় ০৮:৫৬ অপরাহ্ণ

প্রধানমন্ত্রীপুত্র ও তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যার ষড়যন্ত্রে করা মামলায় প্রবীণ সাংবাদিক শফিক রেহমানকে দ্বিতীয় দফায় পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) এ মামলায় শফিক রেহমানকে আদালতে হাজির করে সাত দিন রিমান্ডের আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবির সহকারী কমিশনার হাসান আরাফাত। শুক্রবার বিকেলে ঢাকার মহানগর হাকিম মাহমুদুল হাসানের শুনানি শেষে পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

শফিক রেহমানের আইনজীবী সানাউল্লাহ মিয়া রিমান্ডের বিরোধিতা করে তাঁর জামিন আবেদন করেন। আদালত জামিন আবেদন নাকচ করেন।

এর আগে শফিক রেহমানকে বেলা ২টার দিকে ঢাকা মুখ্য মহানগর হাকিম আদালতের হাজত খানায় নিয়ে আসে পুলিশ।

মামলার তদন্ত কর্মকর্তা ডিবির জ্যেষ্ঠ সহকারী পুলিশ কমিশনার হাসান আরাফাত পুনরায় রিমান্ডের নেওয়ার আবেদনে উল্লেখ করেন, আসামি শফিক রেহমান সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যা ষড়যন্ত্রের মামলায় গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। তবে তিনি আংশিক তথ্য দিয়েছেন। রিমান্ডে নিয়ে আসামির বাড়ি থেকে গুরুত্বপূর্ণ তথ্য সংবলিত একটি ফাইল উদ্ধার করা হয়েছে। তিনি স্বীকার করেছেন, এ মামলায় এজাহারনামীয় আসামি মোহাম্মদ উল্লাহ মামুনের যুক্তরাষ্ট্রের বাসায় তিনিসহ কয়েকজন বিএনপি নেতা ও এফবিআইয়ের এজেন্ট রবার্টের সঙ্গে জয় অপহরণে ও হত্যা ষড়যন্ত্রে একাধিকবার বৈঠক করেছেন। আসামি স্বীকার করেছেন, যুক্তরাষ্ট্র থেকে ফিরে তিনি (শফিক রেহমান) বিএনপির কয়েকজন শীর্ষ পর্যায়ের নেতার সঙ্গেও বৈঠক করেন। হত্যা ও অপহরণ ষড়যন্ত্রে বাংলাদেশের কোন কোন নেতার সঙ্গে এই বৈঠক হয়েছে, তা জানা প্রয়োজন। এ জন্য রিমান্ডের আবেদন করা হয়েছে।

উল্লেখ্য, সজীব ওয়াজেদ জয়কে অপহরণে ও হত্যাচেষ্টার মামলায় ‘আমার দেশ’ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে গত ১৮ এপ্রিল গ্রেফতার দেখানো হয়। একইসঙ্গে তাকে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ডের আবেদন জানিয়েছে ডিবি। আদালত এ বিষয়ে আগামী ২৫ এপ্রিল শুনারির দিন রেখেছেন।