শনিবার আবদুল লতিফ উকিল স্মরণে আলোচনা সভা

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ১৭ জানুয়ারি , ২০১৮ সময় ০৯:১৫ অপরাহ্ণ

 

উপ মহাদেশের অন্যতম স্বাধীনতা সংগ্রামী, প্রখ্যাত আইনজীবী, রাজনীতিবিদ, সমাজ সংস্কারক আবদুল লতিফ উকিলের ৫৪তম মৃত্যুবার্ষিকী আগামী ২০ জানুয়ারি, ২০১৮খ্রি:। এ উপলক্ষে ২০ জানুয়ারী শনিবার বিকেল ৩ টায় কাজীর দেউরীস্থ চট্টগ্রাম সার্কিট হাউজ মিলনায়তনে বুদ্ধিজীবী স্মৃতি সংসদের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পরিবেশ ও বনমন্ত্রী ব্যারিষ্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি। সভাপতিত্ব করবেন চট্টগ্রামের মাননীয় জেলা প্রশাসক মোঃ জিল্লুর রহমান চৌধুরী। অনুষ্ঠানে সকলকে উপস্থিত থাকার জন্য বুদ্ধিজীবী স্মৃতি সংসদের পক্ষ থেকে সাংবাদিক এস.এম.জামাল উদ্দিন ও সাংবাদিক মোহাম্মদ নাজিম উদ্দিন অনুরোধ জানিয়েছেন। উল্লেখ্য, আবদুল লতিফ উকিল ছিলেন নিখিল ভারত মুসলিম লীগ চট্টগ্রাম শাখার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক (১৯২৪), চট্টগ্রাম আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি (১৯৪৯), চট্টগ্রাম আইনজীবী সমিতির সভাপতি, চট্টগ্রাম আইন কলেজ সাংগঠনিক কমিটির সভাপতি, হাটহাজারী হাই স্কুল, কাজেম আলী হাই স্কুল, গুলজার বেগম গার্লস হাই স্কুল, পরিচালনা কমিটির সেক্রেটারী, চট্টগ্রাম সরকারী কলেজ ও সরকারি আই.আই কলেজ (বর্তমান মহসিন কলেজ) গভর্নিং বডির সদস্য, হযরত বায়েজীদ বোস্তামি (রহ:), হযরত গরিব উল্লাহ (রহ:) ও হযরত মিসকিন শাহ (রহ:) দরগাহ কমিটির সম্পাদক, চট্টগ্রাম জেলা স্কুল বোর্ড ও ইসলামাবাদ টাউন কো অপারেটিভ ব্যাংক চেয়ারম্যান, চট্টগ্রাম পৌরসভার কমশিনার। তাছাড়াও ভারতীয় আইন সভার সাথে সম্পৃক্ত ছিলেন ও অল ইন্ডিয়া বার কাউন্সিলের সদস্য ছিলেন।
বি এম এ প্রাক্তন সভাপতি, প্রখ্যাত নিউরোসার্জন অধ্যাপক ডা: এল.এ.কাদেরী মরহুমের জেষ্ঠ্যপুত্র, পাকিস্তান আমলের খ্যাতনামা ছাত্রনেতা মরহুম এডভোকেট আবুল হাসনাত কাদেরী মেজপুত্র, ৬ দফা ও ১১ দফা আন্দোলনের তরুণ সংগঠক মরহুম এডভোকেট মুহাম্মদ নুরুল আনোয়ার সেজপুত্র, হাটহাজারী আওয়ামী লীগ নেতা আবুল মোহসেনাত কাদেরী (সেকু) ছোট এবং সাংবাদিক-মুক্তিযোদ্ধা, বাংলাদেশ প্রেস কাউন্সিল ও বিশ্ব প্রেস কাউন্সিল নির্বাহী পরিষদের সাবেক সদস্য চট্টগ্রাম সাংবাদিক হাউজিং সোসাইটির সাবেক চেয়ারম্যান মইনুদ্দীন কাদেরী শওকত কনিষ্ঠপুত্র।
আব্দুল লতিফ উকিলের মৃত্যুবার্ষিকী উপলক্ষে হাটহাজারীস্থ গ্রামের বাড়ীতে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়া দেশে অবস্থানরত মরহুমের স্বজনদের পুনর্মিলনীর উদ্যোগ নেয়া হয়েছে। তাছাড়া সৌদি আরব, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অষ্ট্রেলিয়া, আফ্রিকাসহ পৃথিবীর বিভিন্ন দেশে মরহুমের আত্মীয় স্বজনদের উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।


আরোও সংবাদ