শখের গয়নার সুরক্ষা

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ৫ মে , ২০১৮ সময় ০৮:৫৫ অপরাহ্ণ

চিন্তা করছেন এটা কীভাবে সম্ভব? এতো যত্ন করে রাখি আমি আমরা শখের গয়না, সেটা কীভাবে আবার নষ্ট হবে? আপনি এমনটা মনে করতেই পারেন। তবে সমস্যা হচ্ছে যখন অনেক দিন পর কোনো গয়না বক্স থেকে বেড় করেন তখন নিজেন মনটাই ভেঙে যায়। শুধু বাক্সে ভরে রেখেই যে গহনা নষ্ট করছেন তা কিন্তু নয়। অনেক সময় ভুল ব্যবহারের জন্যও গয়না নষ্ট হতে পারে। আসুন তাহলে আজ আমরা জেনে নেই নিজের অজান্তেই কীভাবে নষ্ট হচ্ছে আমাদের গহনা।

পানিকে একপ্রকার গয়নার শত্রু বলা চলে। আর তাই গোসল বা সাঁতার কাটার সময় গয়না পরে থাকবেন না। যেকোনো মৌল দ্বারা গঠিত গয়নাই পানির আঁচে নষ্ট হয়ে যায় আর সে পানি যদি লবণাক্ত বা ক্লোরিনযুক্ত তাহলে তো কথাই নেই!

গয়না পরিষ্কার করার জন্য অনেক সময় সল্যুশন ব্যবহার করা হয়। কিন্তু এসব সল্যুশনে গয়না বেশিক্ষণ ভিজিয়ে রাখা গয়নার ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এমনকি সোনা বা রুপার গয়নার ও ক্ষতির কারণ হতে পারে এই সল্যুশন। তাই যত দ্রুত সম্ভব সেগুলোকে পরিষ্কার করে ফেলুন আর সল্যুশন থেকে তুলে ফেলুন।

টিপস:

চেষ্টা করুন আপনার গহনা দূরে রাখতে।

সল্যুশন না ভিজিয়ে ড্রাইক্লিন করার চেষ্টা করুন।

গহনা পরার পর ঘাম লাগলে সেটা পরিষ্কার পানিতে একবার ভিজিয়ে নিন। তারপর টিস্যু বা সুতি কাপড় দিয়ে চেপে চেপে পানি শুষে নিয়ে ফ্যান বা হেয়ার ড্রায়ার দিয়ে শুকিয়ে নিন।


আরোও সংবাদ