ল্যাপটপ কিনতে ঋণ পাবে শিক্ষার্থীরা

প্রকাশ:| শুক্রবার, ২৬ জুলাই , ২০১৩ সময় ০২:১৩ অপরাহ্ণ

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সহজে ল্যাপটপ কেনার জন্য ঋণ প্রদানের উদ্যোগ নিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়।ল্যাপটপ ল্যাপটপকিনতে ঋণ পাবে শিক্ষার্থীরা

সহজ শর্তে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের ঋণ দিতে নীতিমালা প্রণয়নে অচিরেই কমিটি গঠন করা হবে। রোববার রাজধানীর রূপসী বাংলা হোটেলে আয়োজিত ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ল্যাপটপ ঋণ বিতরণে কর্মকৌশল নির্ধারণ’ শীর্ষক আলোচনা শেষে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

আইসিটি মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠিত সভায় আইসিটি সচিব নজরুল ইসলাম খান এ ঘোষণা দেন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বিভিন্ন ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা, এনজিও প্রতিনিধি ছাড়াও শিক্ষার্থীরা তাদের মতামত তুলে ধরেন।

আলোচনায় বেসরকারি ব্যাংকের কয়েকজন প্রতিনিধি তথ্য ও যোগাযোগ খাতে ঋণ বিতরণে বিশেষ নীতিমালা তৈরির পক্ষে মত দেন। তারা এজন্য বাংলাদেশ ব্যাংককে কৃষি ঋণ কর্মসূচির আদলে ‘ল্যাপটপ ঋণ’ শীর্ষক নীতিমালা প্রণয়নে তাগিদ দেন।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবুল কাশেম বলেন, শিক্ষার্থীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে বাংলাদেশ ব্যাংক যে কোনো ভূমিকা গ্রহণে সবসময় প্রস্তুত রয়েছে। তবে এক্ষেত্রে কোন পদ্ধতিতে ঋণ দিলে শিক্ষার্থী এবং ব্যাংক উভয়ই লাভবান হবে তা নিয়ে আলোচনার প্রয়োজন রয়েছে।

আইসিটি সচিব বলেন, “দেশে বর্তমানে ১২ লাখ শিক্ষার্থী রয়েছে। তবে আমরা প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য সহজ শর্তে ল্যাপটপ কেনার জন্য ঋণ বিতরণের কথা ভাবছি। যারা এ ল্যাপটপের মাধ্যমে উৎপাদনশীল কাজে অংশগ্রহণ করে অনায়াসে ঋণ পরিশোধ করতে পারবে।”

আলোচনায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ, কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুস সালাম, ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান, ডাচ্-বাংলা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক সুকোমল সিংহ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।