লেনদেন কমেছে ১৩৫ কোটি টাকা

প্রকাশ:| শুক্রবার, ২০ মার্চ , ২০১৫ সময় ০৭:০৪ অপরাহ্ণ

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে। তবে কমেছে মোট টাকার অঙ্কে লেনদেনের পরিমান। একই চিত্র ছিল অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

 

দিনশেষে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে পয়েন্ট ২৫.২১ বেড়ে ৪৪৬৮.০২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনকৃত ৩০৬টি কো¤পানির মধ্যে দাম বেড়েছে ১৬৬ টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ার।

 

ডিএসই’তে মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ১৬৬ কোটি ৬১ লাখ টাকা। যা আগের দিনের চেয়ে ১৩৫ কোটি ২৭ লাখ টাকা কম। এদিকে, দিনশেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার। সার্বিক সূচক ৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৫৫ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দাম বেড়েছে ১৩২টির, কমেছে ৫৩ এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

 

অন্যদিকে, ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো- লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীণফোন, ইফাদ অটোস, শাহাজীবাজার পাওয়ার, এসিআই লি., স্কয়ার ফার্মা, বেক্সিমকো লি., শাশা ডেনিমস্, সামিট এলায়েন্স ও ওয়ান ব্যাংক লিঃ।

 

দর বৃদ্ধির শীর্ষ ১০ কো¤পানি হলো- হাওয়া ওয়েল টেক্স, ইস্টল্যান্ড ইন্স্যু., গ্লোবাল ইন্স্যু, ফার কেমিক্যাল, আইএফআইসি, ইউনিক হোটেল, সিএনএ টেক্স, রিপাবলিক ইন্স্যু., অলটেক্স ও স্ট্যান্ডার্ড ব্যাংক লি.।

 

অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০ কো¤পানি হলো- ইউনাইটেড ফাইন্যান্স, আজিজ পাইপস, ইসলামি ইন্স্যু., নিটল ইন্স্যু., ইবিএল ১ম মি.ফা., মুন্নু সিরামিকস, ইস্টার্ন ইন্স্যু., ৩য় আইসিবি, পিপলস ইন্স্যু. ও আইএফআইসি ১ম মি. ফা.।


আরোও সংবাদ