‘লেখনির কারণে প্রজন্ম প্রজন্মাত্তরে নজরুল বেঁচে থাকবেন’

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারি , ২০১৯ সময় ০৮:১৩ অপরাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও সৃজনশীল প্রকাশনা পরিষদের আয়োজনে আজ মঙ্গলবার বিকেলে বই মেলার তৃতীয় দিনের আলোচনা সভায় নজরুল উৎসব উদযাপন করা হয়। উৎসবে প্রধান অতিথি ছিলেন ময়মনসিংহ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড.মোহিতুল আলম। সরকারি কমার্স কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আইয়ুব ভুঁইয়ার সভাপতিত্বে এতে প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন প্রফেসর ড.সেকান্দর চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন সৃজনশীল প্রকাশনা পরিষদের সভাপতি ও মেলা পরিষদের যুগ্ম আহবায়ক মহিউদ্দীন শাহ আলম নীপু। প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড.মোহিতুল আলম বলেন বাংলা সাহিত্যে যে কজন লেখক ও কবি তার লেখনির মাধ্যমে স্থান করে নিয়েছেন তার মধ্যে কাজী নজরুল অন্যতম। ব্রিটিশ বিরোধী আন্দোলন, স্বদেশী ও ভাষা আন্দোলন,মুক্তিযুদ্ধসহ প্রত্যেকটি গণ আন্দোলনে নজরুলের লেখনি মুক্তিকামী জনগণকে মুক্তির দিশা দেখিয়েছে। তিনি বলেন, নজরুল বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন। কবিতা,সঙ্গীত,শ্যামা সঙ্গীত,কীর্তন,গজল এরকম আরো বহু অনন্য সৃষ্টি রয়েছে তাঁর। তিনি বাংলা সাহিত্যকে যেমন সমৃদ্ধ করেছেন, তেমনি প্রজন্ম থেকে প্রজন্মাতরে বাঙালিদের মধ্যে অন্যায়ের বিরুদ্ধে লড়াই সংগ্রাম করার দ্যুতি ছড়িয়ে গেছেন। যা থেকে বাঙালি জাতী এখনো অনুপ্রানিত হয় । তিনি যুগ যুগ ধরে বাঙালিদের মধ্যে বেঁচে থাকবেন। সভায় স্বাগত বক্তা মহিউদ্দীন শাহ আলম নিপু বলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়রের সহযোগিতায় এই প্রথমবারের মতো ভিন্ন আঙ্গিকে এই মেলা আয়োজন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য শুধু বই কেনা-বেচা নয় এর সাথে দেশের খ্যাতিমান জাতীয় ব্যক্তিত্ব ও সংস্কৃতির সাথে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেয়া। অনুষ্ঠান শুরুতে শিল্পীরা নজরুল সঙ্গীত পরিবেশন করেন।
আজ ছোট্ট মনির সারা বেলা (লেখিকা – মিনহাজুন্নিছা, প্রকাশক ঃ বলাকা প্রকাশনী) ও Looking Things around- So profound…! ( writer : Arch-Plnr.Reza Kaiser,প্রকাশক ঃ বলাকা প্রকাশনী) নামে দুটি বইয়ের মোড় উম্মোচন করা হয়। মোড়ক উম্মোচন করেন প্রফেসর ড.মোহিতুল আলম।
আগামীকালের কর্মসুচী:-আগামীকাল বুধবার একুশে বই মেলা মঞ্চে অনুষ্ঠিত হবে বসন্তবরণ অনুষ্ঠান। অনুষ্ঠান উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন দৈনিক সুপ্রভাত বাংলাদেশের সম্পাদক রুশো মাহমুদ এবং অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ঠ সঙ্গীত শিল্পী তপন চৌধুরী।


আরোও সংবাদ