লি’কে শেষ বিদায় জানাল সিঙ্গাপুর

প্রকাশ:| রবিবার, ২৯ মার্চ , ২০১৫ সময় ১১:২৭ অপরাহ্ণ

হাজার হাজার শোকার্ত সিঙ্গাপুরবাসী মুষলধারে বৃষ্টি উপক্ষো করে আধুনিক সিঙ্গাপুরের জনক ও স্থপতি লি কুয়ান ইউকে শেষ বিদায় জানিয়েছে।

২১ বার বন্দুক ধ্বনির মাধ্যমে সিঙ্গাপুরের সাবেক প্রধানমন্ত্রী লি কুয়ান ইউকে রাষ্ট্রীয় সম্মান জানানো হয়। পালন করা হয় এক মিনিট নীরবতা। ৪টি জেট বিমান প্রয়াত নেতার অনুপস্থিতিকে প্রতীকায়িত করে সিঙ্গাপুরের আকাশে ফ্লাই-পাস্ট প্রদর্শন করে।

বর্তমান প্রধানমন্ত্রী ও লি-পুত্র লি হসিয়েন লুং ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরে অনুষ্ঠিত রাষ্ট্রীয় শেষকৃত্যানুষ্ঠানে বলেন, যে আলোক এতোটা বছর ধরে আমাদের পথ দেখিয়েছে, তা আজ নির্বাপিত।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার রাষ্ট্র প্রধানরা লি’র অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে যোগ দেন।

সাধারণত ২১ বার বন্দুক ধ্বনির মাধ্যমে ক্ষমতাসীন রাষ্ট্রপ্রধানদের সম্মান জানানো হয়ে থাকে। তবে লি’র জন্য এ রীতির ব্যতিক্রম করা হয়।

কর্মকর্তারা জানান, শনিবার রাত পর্যন্ত ৩৩ লাখ ৪০ হাজার জনসংখ্যার দেশটিতে সাড়ে চার লাখেরও বেশি মানুষ প্রয়াত এই নেতার প্রতি তাদের শেষ শ্রদ্ধা জানান।

শেষকৃত্যের জন্য পার্লামেন্ট থেকে লি’র কফিন প্রায় ১৫ কিলোমিটার পথ মটর শোভাযাত্রার মাধ্যমে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরে নেয়া হয়। শোভাযাত্রার পথে সকাল থেকেই আবাল-বৃদ্ধ-বনিতা তাদের প্রিয় নেতাকে শেষবারের মতো এক নজর দেখতে অধীর আগ্রহে অপেক্ষায় ছিল।