লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক, ধ্বনিতে মুখরিত পবিত্র মিনা নগরী

প্রকাশ:| বুধবার, ৩০ আগস্ট , ২০১৭ সময় ০৬:৩৩ অপরাহ্ণ

সৌদিআরব প্রতিনিধি:
মক্কার অদূরে মিনা যাত্রার মধ্য দিয়ে বুধবার শুরু হয়েছে হজের আনুষ্ঠানিকতা। হজের নিয়তে ইহরাম বেঁধে লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারীকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ান-নি’মাতা লাকা ওয়াল মুলক’ ধ্বনিতে মুখর করে কমপক্ষে ২০ লাখ হজযাত্রী মিনায় সমবেত হয়েছেন।
আগামীকাল বৃহস্পতিবার আরাফা দিবস অর্থাৎ পবিত্র হজ। পবিত্র হজ পালনের জন্য যেমন বুধবার রাত থেকেই হজযাত্রীরা মিনা থেকে আরাফায় রওনা হবেন, তেমনি গতরাত (মঙ্গলবার) থেকেই তারা মিনায় আসতে শুরু করেন। মহানবী মুহাম্মাদুর রসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রদর্শিত পদ্ধতি অনুযায়ী বুধবার বাদ ফজর হজযাত্রীদের মক্কা থেকে মিনা যাওয়ার কথা। কিন্তু ২০ লাখ হজযাত্রী পরিবহনের সুবিধার্থে সৌদি সরকার নিযুক্ত মুয়াল্লিমরা পূর্বের রাত থেকেই হজযাত্রীদের মিনায় স্থানান্তর শুরু করেন। অনুরূপ ৯ যিলহজ সূর্যোদয়ের পর মিনা থেকে আরাফার ময়দানে গমন সুন্নাত হলেও বিশাল সংখ্যক হজযাত্রীর আরাফায় উপস্থিতি নিশ্চিত করতে আগের (৮ যিলহজ) রাত থেকেই তাদের শীতাতপ নিয়ন্ত্রিত বিলাসবহুল বাসে করে স্থানান্তর শুরু করে দেন।
এদিকে হজযাত্রীদের নিরাপত্তায় সরকার সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছেন। বলে জানিয়েছেন সৌদি হজ কমিটির মুখপাত্র ওমর আকবর হজ ব্যবস্থাপনা নিয়ে সন্তুষ্ট প্রকাশ করে বলেন. ২০১৫ সালের হজে মিনায় মর্মান্তিক দুর্ঘটনায় দুই হাজারেরও বেশি হজযাত্রীর মৃত্যু হয়। সেই মর্মান্তিক ঘটনা থেকে শিক্ষা নিয়ে আর যাতে সে ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পথে পথে সহযোগিতার জন্য পর্যাপ্ত স্বেচ্ছাবেসী নিয়োগ দেয়া হয়েছে। পানি ও পয়ঃনিষ্কাশনের উত্তম ব্যবস্থা রয়েছে হজযাত্রীদের গমনাগমনের দীর্ঘ পথ জুড়েই।
হজে ব্যবস্থাপনা দেখে বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল সন্তুষ্টি- জানিয়েছেন এবং আল্লাহর কাছে প্রার্থনা করেন যাতে সুষ্ঠুভাবে সকল হাজিগন হজ সম্পন্ন করে বাংলাদেশ ফেরত যেতে পারেন এই দোয়া কামনা করেন।
ধর্মমন্ত্রী অধ্যাপক মতিউর রহমান বলেন, বাংলাদেশের সরকারী বেসরকারী ভাবে ১লাখ ২৭ হাজার ১৩৮ হজযাত্রী হজ করতে আসছেন। হাজী কাফেলা নিয়ে মিনার অবস্থান করছে এবং  মক্কায় বাংলাদেশ হজ  মিশনে সব ধরনের সহযোগিতা করছে।
সৌদি আরবে সর্বমোট ইন্তেকাল করেছেন ৪০ জন হজযাত্রী/হাজী; পুরুষ-৩৭, মহিলা-০৩; মক্কা-৩৩, মদিনা-০৭,জেদ্দা-০।
বাংলাদেশী হাজীরা হজে আসতে পেরে খুব আনন্দিত , দেশবাসীর দোয়া চেয়েছেন এবং দেশবাসীর জন্য দোয়া করবেন যাতে করে তারা সুষ্ঠুভাবে হজ সম্পন্ন করতে পারেন।