লাদাখ সীমান্তে ১০০ ট্যাংক মোতায়েন করেছে ভারত

প্রকাশ:| মঙ্গলবার, ১৯ জুলাই , ২০১৬ সময় ১১:২৬ অপরাহ্ণ

চীন সংলগ্ন পূর্বাঞ্চলীয় লাদাখ সীমান্তে ১০০ ট্যাংক মোতায়েন করেছে ভারত। খুব দ্রুত সেখানে আরও ট্যাংক মোতায়েন করা হবে। পাশাপাশি সেনা উপস্থিতির সংখ্যাও বাড়ানো হবে।

লাদাখ সীমান্তে ১০০ ট্যাংক মোতায়েন করেছে ভারতভারতীয় সেনাবাহিনীর এক ঊর্ধ্বতন কর্মকর্তার এনডিটিভিকে এই খবরটি নিশ্চিত করেছেন।

তবে নিরাপত্তা ও কৌশলগত কারণ দেখিয়ে ট্যাংকগুলো কোথায় মোতায়েন করা হয়েছে তা জানায়নি সংবাদমাধ্যমটি।

চীনা সীমান্ত এলাকায় তিনটি ট্যাংককে যে কোনও হামলা মোকাবেলার জন্য সর্বদা প্রস্তুত রাখা হয়েছে।

এনডিটিভির মঙ্গলবারের প্রতিবেদনে জানায়, ১৯৬২ সালের ইন্দো চীন যুদ্ধের সময় লাদাখ সীমান্তে সীমিত সংখ্যক ট্যাংক মোতায়েন করেছিল ভারত। যদিও ওই যুদ্ধে হেরে যাওয়ার পর ট্যাংকগুলো প্রত্যাহার করে নেওয়া হয়।

৫০বছরেরও বেশি সময় পর আবারও লাদাখ সীমান্তে ট্যাঙ্ক মোতায়েন করেছে ভারত। গত ৬ থেকে ৮ মাস ধরে ওই এলাকায় টিপু সুলতান, মহারানা প্রতাপ ও আওরঙ্গজেব নামের তিনটি ট্যাংক মোতায়েন ছিল। এবার তার সঙ্গে যোগ হলো আরও ১০০ ট্যাংক।

নাম প্রকাশ না করার শর্তে এক নিরাপত্তাবাহিনীর এক ঊর্ধ্বতন কর্মকর্তা এনডিটিভি’কে বলেন, লাদাখ উপত্যকার সামরিক যানগুলো অবস্থান করবে।পাশাপাশি চীন সীমান্তবর্তী এলাকায় সেনা উপস্থিতি আরও বাড়ানো হবে।

ট্যাংক ইউনিটের কমান্ডের দায়িত্বে থাকা কর্মকর্তা বিজয় দালাল বলেন, ওই ট্যাংকগুলোকে সচল রাখতে সেনাবাহিনী স্পেশাল লুব্রিকান্ট ও জ্বালানি ব্যবহার করে থাকে। তাছাড়া প্রতি রাতে অন্তত দুইবার ইঞ্জিনগুলো পরীক্ষা করা হবে।


আরোও সংবাদ