লাউয়াছড়া সংরক্ষিত বনের শতবর্ষ উদযাপিত

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ২০ জানুয়ারি , ২০১৭ সময় ১০:৪৫ অপরাহ্ণ

বন্যপ্রাণী অবমুক্তকরণ, র‍্যালি, আলোচনা সভা ও বৃক্ষরোপণের মধ্য দিয়ে লাউয়াছড়া সংরক্ষিত বনের শতবর্ষ উদযাপিত হয়েছে। সুহৃদ শ্রীমঙ্গলের আয়োজনে বাংলাদেশ বন্যপ্রাণী ফাউন্ডেশনের সহায়তায় শতবর্ষ উদযাপনের এ অনুষ্ঠানটি আয়োজন করেন। শুক্রবার দুপুর ১২টায় লাউয়াছড়া জাতীয় উদ্যানের সহ-ব্যবস্থাপনা কমিটির কার্যালয়ের সামনে ‘বন ও পরিবেশ রক্ষায় করণীয়’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সাংবাদিক বিকুল চক্রবর্তীর পরিচালনায় এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম।

আলোচনা সভায় বক্তারা বলেন, যে কোনো মূল্যে পরিবেশের ভারসাম্য রক্ষা এবং নতুন প্রজন্মের জন্য এই জাতীয় উদ্যানটিকে রক্ষায় সকলকে একযোগে কাজ করতে হবে।
আলোচনা পর্ব শেষে অতিথিরা একটি মেছো বাঘ, দুইটি গন্ধগোকুল, পাঁচটি পরিযায়ী পাখি অবমুক্ত করেন। এর আগে লাউয়াছড়া বনে বনজ গাছের চারা রোপণ করেন তারা।
উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন-কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক মো. রফিকুর রহমান, বিভাগীয় বন কর্মকর্তা মিহির কান্তি দো, র‌্যাব -৯ শ্রীমঙ্গল ক্যাম্পের অধিনায়ক সিনিয়র এএসপি মাঈন উদ্দিন চৌধুরী, সহকারী বন সংরক্ষক (বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ) তবিবুর রহমান, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম ইদ্রিস আলী।

১৯১৭ সালে ২০ জানুয়ারি তৎকালীন আসাম সরকার লাউয়াছড়াকে সংরক্ষিত বন হিসেবে ঘোষণা করে। এটি বাংলাদেশের অন্যতম বন্যপ্রাণী অভয়াশ্রম। অসাধারণ জীববৈচিত্র এবং বিচিত্র প্রজাতির গাছ-লতা-গুল্মে ভরপুর প্রাকৃতিক সৌন্দর্যের আঁধার এই লাউয়াছড়া।


আরোও সংবাদ