লাইসেন্স ছাড়া চট্টগ্রাম নগরীতে ব্যাটারিচালিত রিক্সা চ‍ালাতে দেয়া হবেনা

প্রকাশ:| সোমবার, ৮ সেপ্টেম্বর , ২০১৪ সময় ১০:০৩ অপরাহ্ণ

লাইসেন্স ছাড়া চট্টগ্রাম নগরীতে ব্যাটারিচালিত রিক্সা চ‍ালাতে দেয়া হবেনা বলে এর চালক-মালিকদের জানিয়ে দিয়েছে পুলিশ।

সোমবার বিকেলে ব্যাটারিচালিত রিক্সা চালক-মালিক সংগ্রাম পরিষদের সঙ্গে এক বৈঠকে এ কথা জানিয়ে দিয়েছে পুলিশ। নগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার বনজ কুমার মজুমদার বৈঠকে সভাপতিত্ব করেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বৈঠকে সংগ্রাম পরিষদ আরও কিছুদিন চট্টগ্রাম নগরীতে ব্যাটারিচালিত রিক্সা চালাতে দেয়ার জন্য পুলিশকে অনুরোধ করেন। পুলিশ লাইসেন্স না থাকার বিষয়টি তুললে সংগ্রাম পরিষদের নেতারা বিআরটিএ এবং সিটি কর্পোরেশনের মাধ্যমে কিছু লাইসেন্স প্রদানের অনুরোধ করেন।

বৈঠকে উপস্থিত সিটি কর্পোরেশন এবং বিআরটিএ’র প্রতিনিধিরা বিদ্যমান আইন, যোগাযোগ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত এবং হাইকোর্টের আদেশের কারণে নতুন করে রিক্সার লাইসেন্স দেয়া সম্ভব নয় বলে জানান।

এরপর পুলিশের কাছে ব্যাটারিচালিত রিক্সা চলাচলে বাধা না দেয়ার জন্য সংগ্রাম পরিষদের নেতারা দফায় দফায় অনুরোধ করেন।

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (প্রশাসন, অর্থ ও ট্রাফিক) একেএম শহীদুর রহমান বলেন, তার‍া বারবার অনুরোধ করেছে। কিন্তু আইন ভঙ্গ করে লাইসেন্স ব্যতীত রিক্সা চালাতে দেয়া আমাদের পক্ষে সম্ভব নয় বলে তাদের জানানো হয়েছে। এরপর তারা অবশ্য আমাদের কাছে কোন প্রতিক্রিয়া দেখায়নি।

এর আগে গত ২৫ আগস্ট নগর পুলিশ, জেলা প্রশাসন, বিআরটিএ ও সিটি কর্পোরেশন যৌথ বৈঠক করে চট্টগ্রাম নগরীতে ব্যাটারিচালিত রিক্সা চলাচল বন্ধের সিদ্ধান্ত নেয়। ওই সিদ্ধান্তের প্রেক্ষিতে ১ সেপ্টেম্বর থেকে ব্যাটারিচালিত রিক্সা চলাচল বন্ধ আছে।

এরপর চালাতে অনুমতি দেয়ার দাবিতে ব্যাটারিচালিত রিক্সা চালক-মালিক সংগ্রাম পরিষদ কয়েক দফা বিভিন্ন কর্মসূচী পালন করেছে। সর্বশেষ রোববার তারা নগরীর প্রবেশপথ সিটি গেট অবরোধ করে।