রোহিঙ্গা ক্যাম্পে বেড়ে চলছে শিশু জন্মের হার

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ১৭ জুলাই , ২০১৮ সময় ০৮:৩১ অপরাহ্ণ

কায়সার হামিদ মানিক,উখিয়া:
কক্সবাজারের উখিয়া-টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে বেড়েই চলেছে শিশু জন্মের হার। প্রতি মাসে প্রায় দু’হাজার করে—১০ মাসে জন্ম নিয়েছে ১৮ হাজারের বেশি শিশু। বর্তমানে আরো ২৫ থেকে ৩০ হাজার অন্ত:সত্ত্বা নারী রয়েছে উখিয়া এবং টেকনাফের বিভিন্ন ক্যাম্পে। স্বাস্থ্য বিভাগ বলছে-৭০ শতাংশ শিশু ক্যাম্পের ভেতরে প্রসব হওয়ায় মা ও নবজাতকরা মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। তবে অন্ত:সত্ত্বা ও প্রসব পরবর্তী নারীর চিকিৎসা এবং নবজাতক শিশুদের পরিচর্যায় সরকারের পাশাপাশি কাজ করছে বিভিন্ন সংস্থা।
মিয়ানমার সেনাদের বর্বরতা থেকে প্রাণে বাঁচতে গত ১০ মাসে কক্সবাজারের ক্যাম্পগুলোতে আশ্রয় নিয়েছে সাত লাখেরও বেশি রোহিঙ্গা। এর আগে আসা পাঁচ লাখসহ প্রায় ১২ লাখ রোহিঙ্গা নিয়ে হিমশিম খাচ্ছে বাংলাদেশ। তার উপর ক্যাম্পে প্রতি মাসে আরো দু’হাজার করে শিশু জন্ম নেয়ার খবর নতুন ভাবনায় ফেলেছে সংশ্লিষ্টদের।
রোহিঙ্গাদের স্বাস্থ্য সুরক্ষায় সরকারের পাশাপাশি কাজ করছে দেশি-বিদেশি বিভিন্ন এনজিও সংস্থা। ক্যাম্পে থাকা নারী ও শিশুরা সবচেয়ে ঝুঁকিপুর্ণ অবস্থায় রয়েছে বলে জানান, বিশেষজ্ঞরা। সন্তান জন্ম দেয়ার অপেক্ষায় আছে ২৫ থেকে ৩০ হাজার অন্ত:সত্ত্বা রোহিঙ্গা নারী। তবে, তাদের পরিচর্যার ব্যবস্থা রয়েছে বলে জানান, কক্সবাজারের সিভিল সার্জন। অনিশ্চিত জীবনের গল্পের মাঝে জন্ম নেয়া এসব শিশুদের ভবিষ্যত কি হবে– তা নিয়ে সংশয় জানিয়েছে সংশ্লিষ্টরা।