রোহিঙ্গার হাতে জন্ম সনদ এলাকায় তোলপাড়!

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ৭ আগস্ট , ২০১৮ সময় ১১:৪৩ অপরাহ্ণ

সেলিম উদ্দিন, ঈদগাঁও, কক্সবাজার প্রতিনিধি, কক্সবাজার সদরের ঈদগাঁওতে এক রোহিঙ্গার নামে জন্ম নিবন্ধন সনদ ইস্যু করা হয়েছে। বিষয়টি প্রকাশ পেলে সর্বত্র আলোচনা-সমালোচনার ঝড় উঠেছে।
প্রাপ্ত তথ্যে জানা গেছে, অবৈধ অনুপ্রবেশকারী রোহিঙ্গা নাগরিক মোঃ আলম (৩৩) গত বছর ঈদগাঁও ইউনিয়নের ভাদিতলা গ্রামে আশ্রয় নেয়। এরপর নানা কৌশলে সে জন্মনিবন্ধন সনদ লাভের জন্য চেষ্টা করে। অবশেষে ঈদগাঁও ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তার অনৈতিক সহায়তায় রোহিঙ্গা আলমের নামে জন্মনিবন্ধন সনদ ইস্যু করা হয়। ইস্যুকৃত জন্মনিবন্ধন সনদে দেখা যায় মোহাম্মদ আলম, পিতা দিল মোহাম্মদ ও মাতা ছমুদা বেগম নাম উল্লেখ করে স্থায়ী ঠিকানা ভাদিতলা দেখানো হয়েছে।
এলাকাবাসী জানান, এ লোকটি রোহিঙ্গা। উপরোক্ত জন্ম নিবন্ধন সনদ দিয়ে পাসপোর্ট তৈরী করে আলম সৌদী আরব গেছে বলে জানা গেছে। এ ব্যাপারে স্থানীয় মেম্বার জিয়াউল হক বলেন, মোহাম্মদ আলমের পিতা রোহিঙ্গা হলেও তার জন্ম এখানে হয়েছে। কিন্তু ঈদগাঁও ইউনিয়নের দফাদার নূর মোহাম্মদ বলেন, উপরোক্ত আলম রোহিঙ্গা, তার নামে জন্ম নিবন্ধন সনদ ইস্যু করা ঠিক হয়নি।
ঈদগাঁও ইউপি চেয়ারম্যান ছৈয়দ আলম বলেন, বিষয়টি জানাজানি হওয়ার পরে জন্মনিবন্ধন সনদটি জব্দ করা হয়েছে। পাসওয়ার্ড পেলে এটা বাতিল করা হবে বলে জানান তিনি।