রোহিঙ্গাদের স্যানিটেশন ব্যবস্থার ওপর গুরুত্বারোপ

প্রকাশ:| বুধবার, ১৮ অক্টোবর , ২০১৭ সময় ১০:০৬ অপরাহ্ণ

 নিপীড়নের মুখে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে এসে কক্সবাজার ও উখিয়ার টেকনাফে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের স্যানিটেশন ব্যবস্থার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

মন্ত্রী বলেন, পঁয়ত্রিশ হাজার স্যানিটারি লেট্রিন নির্মাণ করা হবে ক্যাম্পে। এর মধ্যে ৯ হাজার লেট্রিন নির্মাণ করা হয়েছে ইতিমধ্যে। ৪ হাজার টিউবওয়েলের মধ্যে হাজারো টিউবওয়েল স্থাপন করা হয়েছে।

বুধবার (১৮ অক্টোবর) উখিয়া ডিগ্রী কলেজ মাঠে খাদ্য পরিস্থিতি পরিদর্শন ও কুতুপালং শরনার্থী ক্যাম্পে কর্মকর্তাদের সাথে মতবিনিময় শেষে তিনি এসব কথা বলেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামাল বিশেষ অতিথি হিসেবে সভায় উপস্থিত ছিলেন। কক্সবাজার শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালামসহ বিভিন্ন অধিদপ্তরের কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

মায়া চৌধুরী জানান, তাদের সাড়ে পাঁচ লক্ষ লোকের খাদ্যের দায়িত্ব নিয়েছে বিশ্ব খাদ্য সংস্থা। লক্ষাধিক লোকের খাদ্যের ব্যবস্থা করছে দেশী বিদেশী এনজিও। বাকী খাদ্য সরকার ও বিভিন্ন সংস্থা থেকে প্রেরিত ত্রাণ সামগ্রী থেকে মিটানো হয়েছে।

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া জানান এখন পর্যন্ত প্রায় ২ লাখ রোহিঙ্গার রেজিস্ট্রেশন সম্পন্ন করা হয়েছে। আগামী তিন মাসের মধ্যে সবার রেজিস্ট্রেশন সম্পন্ন করা সম্ভব হবে।