রোহিঙ্গাদের জন্য ১৪ হাজার আশ্রয়কেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত

প্রকাশ:| শনিবার, ১৬ সেপ্টেম্বর , ২০১৭ সময় ০৮:০৬ অপরাহ্ণ

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ার জন্য ১৪ হাজার বাড়ি তৈরি করবে বাংলাদেশ সরকার। এ ব্যাপারে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল জানান, প্রায় ৪ লাখ রোহিঙ্গার জন্য ১৪ হাজার আশ্রয়কেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত নিয়েছি।

পরিকল্পনা অনুযায়ী, কক্সবাজারের কুতুপালংয়ে বিদ্যমান রোহিঙ্গা শরণার্থী শিবিরের কাছে দুই হাজার একর জমিতে একটি বড়সড় শিবির নির্মাণ করা হবে। আজ বাংলাদেশ কর্তৃপক্ষ এসব শরণার্থীকে আশ্রয় দেয়ার জন্য সরকারি পরিকল্পনার কথা জানায়।

দুর্যোগ ব্যবস্থাপনা সচিব আরও জানান, নতুন শরণার্থী শিবিরটিতে যথাযথ পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, পানি সরবরাহ এবং চিকিৎসা সুবিধা থাকবে। আমরা ১০ দিনের মধ্যে আশ্রয়গুলো তৈরি করতে বলেছি। প্রতিটি বাড়িতে ছয়টি শরণার্থী পরিবার থাকতে পারবে। যেসব রোহিঙ্গা শিশু রাখাইনে বাবা-মাকে হারিয়েছে অথবা একাকী বাংলাদেশে এসেছে, তাদের দেখভাল করবে সরকারি সমাজকল্যাণ সংস্থা।

উল্লেখ্য, জাতিসংঘের তথ্য মতে, গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত চার লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিয়েছে। শরণার্থীরা সড়কের পাশে, সমতল এবং পাহাড়ে খোলা আকাশের নিচে তারা অবস্থান করছে।


আরোও সংবাদ