রোহিঙ্গাদের জন্য অর্থের ঘাটতি থেকেই যাচ্ছে : ব্র্যাক

mirza imtiaz প্রকাশ:| সোমবার, ১০ সেপ্টেম্বর , ২০১৮ সময় ০৯:০৮ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক সমপ্রদায় রোহিঙ্গা সঙ্কট মোকাবিলায় পাশে থাকার প্রতিশ্রুতি দিয়ে এলেও মিয়ানমার থেকে পালিয়ে আসা এই বিপুল জনগোষ্ঠীর পুনর্বাসন ও জরুরি চাহিদা মেটানোর ক্ষেত্রে অর্থের ঘাটতি থেকেই যাচ্ছে বলে জানিয়েছে বেসরকারি উন্নয়ন সংস’া ব্র্যাক।
রোহিঙ্গা সঙ্কটের বছর পূর্তিতে গতকাল ব্র্যাক সেন্টারে এক অনুষ্ঠানে সংস’ার নির্বাহী পরিচালক মোহাম্মদ মুসা বলেন, নির্ধারিত বাজেটের বিপরীতে আন্তর্জাতিক সমপ্রদায়ের সহায়তায় ঘাটতি নিয়েই চলছে বিভিন্ন কাজ। ফলে বিভিন্ন কাজে বিলম্ব ঘটছে।

‘২০১৭ সালের সেপ্টেম্বর থেকে একটা বাজেট দাঁড় করানো হল ৪৩৫ মিলিয়ন ডলারের। শুরুতে সেটা উঠল ৩৩৫ মিলিয়ন ডলার। ওই অর্থ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকাণ্ডের মধ্যে বিতরণ করা হল। তার মানে আমরা ১০০ মিলিয়ন ডলারের ঘাটতি নিয়েই শুরু করেছি।’
এরপর ২০১৮ সালের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ের জন্য ৯৫০ মিলিয়ন ডলার বাজেট ধরা হলেও তার মধ্যে অর্ধেকের মত এ পর্যন্ত উঠেছে বলে জানান তিনি।
‘তার মানে অর্ধেক বাজেট নিয়েই কাজ শুরু করেছি। একটা ঘাটতির অবস’া থেকেই যাচ্ছে। এখন আরেকটা বাজেটের প্রক্রিয়া চলছে ২০১৯ সালের জন্য।’
সমন্বিত সহায়তা কার্যক্রমের অংশ হিসাবে মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে ব্র্যাকের পাঁচ কোটি ৬৪ লাখ ডলার প্রয়োজন হলেও এখন পর্যন্ত দুই কোটি ৪২ লাখ ডলারের সংস’ান হয়েছে বলে জানানো হয় অনুষ্ঠানে।


আরোও সংবাদ