রোববার থেকে খুলছে মোস্তফা গ্রুপের তিন কারখানা

প্রকাশ:| শনিবার, ২১ জুন , ২০১৪ সময় ০৯:২৬ অপরাহ্ণ

চট্টগ্রামের পটিয়া উপজেলায় দাবি-দাওয়া নিয়ে শ্রমিকদের আন্দোলনের মুখে বন্ধ হয়ে যাওয়া মোস্তফা গ্রুপের তিন কারখানা পাঁচদিন পর রোববার থেকে খুলছে। শিল্প পুলিশের মধ্যস্থতায় শ্রমিক অসন্তোষ নিরসনের পর শনিবার কারখানা খোলার ঘোষণা দেয় কর্তৃপক্ষ।

কারখানা তিনটি হচ্ছে, মোস্তফা পেপার এন্ড পাল্প লিমিটেড (এমপিপিএল), মোস্তফা ফ্যাশন এবং মোস্তফা সল্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

বেতন বৈষম্যসহ ৫ দফা দাবিতে পাঁচ শতাধিক শ্রমিকের আন্দোলনের মুখে গত ১৭ জুন কারখানাগুলো বন্ধ ঘোষণা করা হয়েছিল। শ্রমিকদের দাবির মধ্যে আছে, প্রতি বছর ৩০ শতাংশ বেতন বৃদ্ধি, ২৬ দিনে মাস হিসেব করে অতিরিক্ত মজুরি নির্ধারণ, প্রতি মাসের ৫ তারিখ বেতন প্রদান, জাতীয় সরকারি ছুটি প্রদান ও কোনো শ্রমিককে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার ক্ষেত্রে শ্রম আইন অনুসরণ।

কারখানা বন্ধ ঘোষণা করার পর শিল্প পুলিশের একটি টিম শনিবার সেখানে যান। তারা মালিক এবং শ্রমিকদের নিয়ে ত্রিপক্ষীয় বৈঠকে মিলিত হন। বৈঠকে উভয়পক্ষ সম্মত হয়ে কারখানা খোলার বিষয়ে একমত হন।

চট্টগ্রামের শিল্প পুলিশের গোয়েন্দা শাখার পরিদর্শক আরিফুর রহমান বলেন, আমরা যাচাই করে দেখেছি, মালিক শ্রম আইন মেনেই কারখানা পরিচালনা করছে। এরপরও ওভারটাইম নিয়ে শ্রমিকদের যে দাবি তা তিনি মেনে নিয়েছেন। এরপর কারখানা খুলে দেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।


আরোও সংবাদ