রোবট প্রতিযোগীতায় রানার আপ ইস্ট ডেল্টা

প্রকাশ:| মঙ্গলবার, ৮ এপ্রিল , ২০১৪ সময় ০২:৫৭ অপরাহ্ণ

আন্ত:বিশ্ববিদ্যালয় রোবট প্রতিযোগীতায় রানার আপ হয়েছে চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি। সম্প্রতি ইন্টার ইউনিভার্সিটি প্রজেক্ট কমপিটিশান শিরোনামে এ প্রতিযোগীতা বাংলাদেশ বিজ্ঞান ‍ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়( বুয়েট) ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

সারাদেশের সরকারি-বেসরকারি প্রায় ২৭টি বিশ্ববিদ্যালয় এ প্রতিযোগীতায় অংশ গ্রহণ করে।

প্রতিযোগীতায় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির শিক্ষার্থীরা যে রোবটটি তৈরী করেছিল তার মূল কাজ ছিল পরিবেশ নিয়ে। পারমানবিক দুর্ঘটনা কবলিত, রাসায়নিক বা বিষাক্ত গ্যাস বিষ্ফোরিত এলাকার আবহাওয়ার অবস্থা জানাবে রোবটটি।

তাছাড়া তাপমাত্রা, আদ্রতা, গ্যাস, কার্বন ডাই অক্সাইড, বাতাসে গ্যাসের পরিমাণ কতো আছে সব তথ্যই সে ক্ষুদে বার্তার মাধমে জানিয়ে দিবে অপারেটরকে। পাশাপাশি অফিস আদালত বা যে সব প্রতিষ্ঠানে এলকোহল বা ধূমপান নিষিদ্ধ সেসব এলাকার সিকোরিটি গার্ড হিসাবেও কাজ করতে পারে রোবটটি।

রানার আপ দলের সদস্যরা হলেন ইষ্ট ডেণ্টা বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী রাগিব নিহাল আরাফাত, মামুন হোসাইন, তারিকুল ইসলাম, মুহাম্মদ উল্লাহ মামুন ও আহসান উল্লাহ।

আন্ত বিশ্ববিদ্যালয় রোবট প্রতিযোগীতায় রানার আপ হওয়ায় শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়েছেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ভাইসচেয়ারম্যান সাঈদ আল নোমান।

তিনি বলেন,আবিষ্কারের জন্য মেধা থাকলে হয়না, পরিবেশেরও প্রয়োজন হয়। পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদের সৃজনশীল কাজে উৎসাহিত করতে আমরা তাদের সে পরিবেশ সৃষ্টি করতে মনোযোগী। আর এ কারণে অসাধারণ কিছু তৈরিতে তারা নিজেদের গড়ে তুলছে।